kalerkantho

লন্ডনে গ্রেপ্তার পলাতক ভারতীয় ব্যবসায়ী নীরব মোদি

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় ১৪ হাজার কোটি টাকার ব্যাংক কেলেঙ্কারিতে অভিযুক্ত ভারতের হীরা ব্যবসায়ী নীরব মোদি অবশেষে মঙ্গলবার লন্ডনে গ্রেপ্তার হয়েছেন। তাঁকে গতকাল বুধবার লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে পেশ করেছে ইংল্যান্ডের পুলিশ।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে বিভিন্নভাবে প্রায় ১৩ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিলেন মোদি। কিন্তু সেই ঋণ পরিশোধ না করেই দেশ থেকে পালিয়ে যান এই হীরা ব্যবসায়ী। বহুদিন লাপাত্তা থাকার পর চলতি মাসেই লন্ডনের রাস্তায় দেখা মিলেছিল পলাতক এই ব্যবসায়ীর। ইংল্যান্ডের একটি আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। তার পরই তাঁকে গ্রেপ্তার করা হয় বলে জানা যাচ্ছে সংবাদ সংস্থা সূত্রে।

ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের একটি আবেদনের ভিত্তিতেই এই পরোয়ানা জারি করেছিলেন ইংল্যান্ডের আদালত। মঙ্গলবার ইংল্যান্ডের হলবর্ন মেট্রো স্টেশনের কাছ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয় বলে জানায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সূত্র। 

বেশ কিছু দিন ধরেই নীরব মোদিকে গ্রেপ্তারের সম্ভাবনা তৈরি হচ্ছিল। গত কয়েক সপ্তাহে  তাঁকে বেশ কয়েকবার দেখাও যায় লন্ডনের বিভিন্ন জায়গায়। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব তিনি প্রতিবারই ‘নো কমেন্টস’ বলে এড়িয়ে গেছেন। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য