kalerkantho

ইইউর কাছে আনুষ্ঠানিকভাবে সময় চাইলেন মে

সিদ্ধান্ত আগামী সপ্তাহে : ব্রাসেলস

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সমঝোতার ভিত্তিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যেতে (ব্রেক্সিট) ব্রাসেলসের কাছে আরো কিছুটা সময় চেয়েছেন প্রধানমন্ত্রী টেরেসা মে। তবে এ ক্ষেত্রে আগামী সপ্তাহের আগে কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে ইইউ। আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট সম্পন্ন হতে আর মাত্র ৯ দিন বাকি।

২০১৬ সালে ব্রিটিশরা এক গণভোটে ব্রেক্সিট কার্যকর করার পক্ষে রায় দেয়। এর পর থেকে টেরেসা মের সরকার টানা দুই বছর আলোচনার পর গত বছর নভেম্বর মাসে ইইউর সঙ্গে একটি চুক্তিতে পৌঁছে। তবে ব্রিটিশ পার্লামেন্টে গিয়ে মুখ থুবড়ে পড়ে এই চুক্তি। শর্ত পছন্দ না হওয়ায় পর পর দুবার চুক্তি নাকচ করে দেন ব্রিটিশ এমপিরা। চরম রাজনৈতিক সংকটে পড়ে ব্রিটেন।

এর মধ্যেই গতকাল বুধবার ইইউর প্রতি ব্রেক্সিট সম্পন্ন করতে ‘সামান্য সময় বৃদ্ধির’ আবেদন জানালেন মে। ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে লেখা এক বার্তায় মে বলেন, মাত্র ৯ দিন সময় হাতে নিয়ে অর্থনৈতিক সংকট এবং বিশৃঙ্খলভাবে ইইউ থেকে বের হয়ে আসা এড়াতে এই সময়ের প্রয়োজন হবে। আজ বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ সম্মেলন শুরু হওয়ার কথা। এর আগেই টাস্ককে সময় চেয়ে বার্তা দিলেন মে।

তবে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যাঁ-ক্লদ জাংকার বলেছেন, এই দুই দিনের সম্মেলনে ব্রিটেনের আবেদন নিয়ে সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হবে না বলেই তিনি মনে করেন। তিনি আরো বলেন, কী পরিবর্তন আনলে ব্রিটিশ এমপিরা এই চুক্তিতে সম্মত হবেন সে ব্যাপারে কোনো দিকনির্দেশনাও লন্ডন থেকে পাওয়া যায়নি। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটের এক কর্মকর্তা বলেন, ‘প্রধানমন্ত্রী দীর্ঘ সময় চাইছেন না। সমঝোতায় আসার জন্য ব্রিটিশ পার্লামেন্টকে আরেকটু সময় দেওয়াই এর উদ্দেশ্য। যদিও বিষয়টি নিয়ে ব্রিটিশ জনগণ প্রায় তিন বছর ধরে অপেক্ষা করে আছে।’ সূত্র : এএফপি।

মন্তব্য