kalerkantho

স্বজনদের কাছে লাশ হস্তান্তর শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গত শুক্রবার সন্ত্রাসী হামলায় নিহতদের স্বজনের কাছে লাশ হস্তান্তর শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার ছয়টি লাশ তাদের স্বজনদের হাতে তুলে দেওয়া হয়। তবে পুলিশ জানিয়েছে, নিহত ৫০ জনের সবার পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। ফলে লাশ স্বজনদের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়াটি বিলম্বিত হতে পারে। পুলিশের এই মন্তব্য স্বজনদের ক্ষুব্ধ করেছে।

ইসলামী শরিয়ত অনুসারে মানুষ মারা যাওয়ার পর যত দ্রুত সম্ভব তার দাফন-কাফন সম্পন্ন করার বিধান রয়েছে। কিন্তু ক্রাইস্টচার্চের পুলিশ জানিয়েছে, নিহত ৫০ জনের মধ্যে এখন পর্যন্ত তারা ১২ জনের পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়েছে। পুলিশ এক বিবৃতিতে জানায়, ‘আমরা মরদেহগুলোর পরিচয় দ্রুত শনাক্ত করতে এবং তাদের পরিবারের কাছে হস্তান্তরের ব্যাপারে আমরা যত দ্রুত সম্ভব ব্যবস্থা নিচ্ছি। তবে এ ধরনের পরিস্থিতিতে পরিচয় শনাক্তকরণের বিষয়টি বেশ জটিল হয়ে দাঁড়িয়েছে।’

নিউজিল্যান্ডের অভিবাসন দপ্তরের পিটার ইলম জানান, গত কয়েক দিনে বিশ্বের বিভিন্ন স্থানে থাকা নিহতদের পরিবারগুলোর জন্য ৬৫টি ভিসা অনুমোদন দেওয়া হয়েছে।

আল নূর মসজিদে নিহত মতিউল্লাহ শফির ছেলে মোহাম্মদ শফি (২৩) বলছিলেন, তিনি কর্মকর্তাদের অনুরোধ করেছেন তাঁর বাবার মরদেহ শনাক্ত করার সুযোগ দেওয়ার জন্য। যাতে করে দ্রুত দাফন করা সম্ভব হয়। তিনি বলেন, ‘ওরা (পুলিশ) আমাদের কাছ থেকে কোনো সহযোগিতাই নিচ্ছে না। তারা আমাদের বলছে, প্রক্রিয়া অনুসারে এগোচ্ছে তারা। কিন্তু সেই প্রক্রিয়াটি কী? কিভাবে শনাক্ত করতে চায় তারা?’ সূত্র : এএফপি।

 

মন্তব্য