kalerkantho

সৌদিতে ভিন্নমতাবলম্বী দমন

গোপন অভিযানের অনুমোদন দেন যুবরাজ মোহাম্মদ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবে ভিন্নমতাবলম্বীদের দমনে গোপন এক অভিযানে অনুমোদন দিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এই অনুমোদন তিনি দিয়েছিলেন সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডেরও বছরখানেক আগে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস গত রবিবার এ খবর জানিয়েছে।

ওই অভিযানের মধ্যে ভিন্নমতাবলম্বীদের অপহরণ করার পাশাপাশি তাদের ওপর নজরদারি চালানো, আটক করা এবং নির্যাতন চালানোর বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল। এসব তৎপরতাসংক্রান্ত গোপন নথি পড়েছেন—যুক্তরাষ্ট্রের এমন কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদটি প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। মার্কিন কর্মকর্তারা ওই তৎপরতাকে অভিহিত করেছেন ‘সৌদি র‌্যাপিড ইন্টারভেনশন গ্রুপ’ হিসেবে। নিউ ইয়র্ক টাইমস জানায়, জামাল খাশোগির হত্যাকাণ্ড ওই গোপন অভিযানেরই একটি অংশ ছিল।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর খুন হন সৌদি সাংবাদিক জামাল খাশোগি। প্রথম দিকে অস্বীকার করলেও আন্তর্জাতিক চাপের মুখে শেষমেশ সৌদি আরব স্বীকার করে, তাদের এজেন্টরাই খাশোগিকে হত্যা করেছে। অভিযোগ আছে, যুবরাজ সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়। সৌদি আরব এখনো এ অভিযোগ স্বীকার করেনি। নিউ ইয়র্ক টাইমস আরো জানায়, গত বছর এক নারী অধিকারকর্মীকে গ্রেপ্তারের নেপথ্যেও ছিল ‘র‌্যাপিড ইন্টারভেনশন গ্রুপ’। সূত্র : এএফপি।

 

মন্তব্য