kalerkantho

ভারতের প্রথম লোকপাল হচ্ছেন বিচারপতি পিনাকীচন্দ্র

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের প্রথম লোকপাল হতে চলেছেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ। সরকারের কয়েকটি সূত্র থেকে গতকাল রবিবার এমনটাই জানা গেছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের শুরুতেই লোকপালের নাম চূড়ান্ত হয়ে যেতে পারে বলেও ওই সূত্রের খবর।

শুক্রবারই লোকপালের নির্বাচন কমিটির বৈঠক হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহতগি ওই বৈঠকে হাজির ছিলেন। সূত্রের খবর, সেখানেই বিচারপতি পিনাকী ঘোষের নাম প্রস্তাব করা হয়। শুধু তাই নয়, লোকপাল সার্চ কমিটির বাছাই করা তালিকায় যাঁদের নাম ছিল, তাঁদের মধ্যে লোকপাল হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন বাঙালি এই বিচারপতি। এখন শুধু আনুষ্ঠানিকভাবে লোকপালের চেয়ারম্যানের নাম ঘোষণার অপেক্ষা।

বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষই তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী প্রয়াত জয়ললিতার ছায়াসঙ্গী শশীকলাকে দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত করেন। হাইকোর্টের সাবেক বিচারপতি ও সাবেক আমলাদের নিয়ে লোকপালের বাকিটা গঠিত হবে বলে জানা গেছে।

২০১৪ সালের গোড়ায় লোকপাল ও লোকায়ুক্ত আইন চালু হয়। কিন্তু চেয়ারম্যান পদে সে সময় থেকেই কাউকে নিয়োগ করা হয়নি। সুপ্রিম কোর্টে এ ব্যাপারে একটি জনস্বার্থ মামলাও হয়। গত ৭ মার্চ ওই মামলা সুপ্রিম কোর্টে ওঠে। কবে লোকপালের নাম চূড়ান্ত করা হবে তা ১৫ দিনের মধ্যে আদালতকে জানাতে হবে বলে মোদি সরকারকে নির্দেশ দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ। অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল আদালতকে তখন জানিয়েছিলেন, লোকপালের চেয়ারম্যান পদের জন্য নির্বাচন কমিটির কাছে তিনজনের নাম সুপারিশ করেছে সার্চ কমিটি। কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি শম্ভুচন্দ্র ঘোষের ছেলে পিনাকীচন্দ্র ঘোষ। উত্তর কলকাতার জোড়াসাঁকোর প্রখ্যাত দেওয়ান বারানসী ঘোষ পরিবারের পঞ্চম প্রজন্ম পিনাকীচন্দ্র ঘোষ। কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ করেছেন।

সূত্র : এনডিটিভি।

মন্তব্য