kalerkantho

যুক্তরাষ্ট্রের আশাবাদ

উনের প্রতিশ্রুতি অক্ষুণ্ন থাকবে

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ফের শুরু না করার যে প্রতিশ্রুতি উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন দিয়েছিলেন, তা অক্ষুণ্ন থাকবে বলেই তিনি আশা করছেন।

পিয়ংইয়ং ওয়াশিংটনের সঙ্গে নিরস্ত্রীকরণসংক্রান্ত আলোচনা বন্ধ করে অস্ত্র পরীক্ষার কাজ আবারও শুরু করতে পারে—উত্তর কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী চোয়ে সুন হুইয়ের এ ইঙ্গিতের প্রতিক্রিয়ায় পম্পেও এ মন্তব্য করলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা উনের সাম্প্রতিক বৈঠকে যুক্তরাষ্ট্র এক ‘সুবর্ণ সুযোগ’ হাতছাড়া করেছে বলে শুক্রবার পিয়ংইয়ংয়ে বিদেশি কূটনীতিকদের বলেন চোয়ে। তিনি জানান, উত্তর কোরিয়া তাদের ইয়ংবিয়ন পারমাণবিক কমপ্লেক্স ধ্বংস করার প্রস্তাব দিয়েছিল।

অন্যদিকে যুক্তরাষ্ট্র বলেছিল, উত্তর কোরিয়া সব পারমাণবিক স্থাপনা ধ্বংস না করা পর্যন্ত তারা কোনো নিষেধাজ্ঞাই তুলবে না। এ নিয়ে মতবিরোধেই ভিয়েতনামের হ্যানয় সম্মেলন ভেস্তে যায়।

উত্তর কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভবিষ্যৎ আলোচনা প্রসঙ্গে নিজেদের অবস্থান জানানোর জন্য কিম জং উন শিগগিরিই একটি ঘোষণা দিতে যাচ্ছেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের দাবির কাছে নত হওয়ার কোনো ইচ্ছা আমাদের নেই। আমরা এ ধরনের কোনো আলোচনায় নিয়োজিত হতেও ইচ্ছুক নই।’

এর প্রতিক্রিয়ায় পম্পেও জানান, ফের পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হবে না বলে উন ভিয়েতনামেও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি বলেন, ‘এটা চেয়ারম্যান কিমের দেওয়া কথা। তিনি এ প্রতিশ্রুতি রক্ষা করবেন বলেই আমাদের আশাবাদ।’ পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনা আবার শুরু করার ব্যাপারেও আশাবাদী তিনি।

সূত্র : রয়টার্স।

মন্তব্য