kalerkantho

অস্ট্রেলীয় সিনেটরের মাথায় ডিম ভেঙে প্রতিবাদ

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে রক্তাক্ত হামলার দায় মুসলিম অভিবাসীদের ওপর চাপিয়ে বিতর্ক উসকে দেন অস্ট্রেলিয়ার কট্টর ডানপন্থী সিনেটর ফ্রেজার অ্যানিং। অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে তাঁর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন এক তরুণ।

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় ৪৯ জন নিহত এবং আরো ৪৮ জন গুলিবিদ্ধ হয়। অস্ট্রেলিয়ার নাগরিক ওই হামলাকারীর নাম ব্রেন্টন ট্যারেন্ট; যাকে ‘একজন উগ্র ডানপন্থী নৃশংস সন্ত্রাসী’ বলে বর্ণনা করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

ওই দিন বিকেলে সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে কুইন্সল্যান্ডের সিনেটর অ্যানিং বলেন, ওই হামলা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ‘মুসলমান অভিবাসীদের সংখ্যা বৃদ্ধির কারণে বাড়তে থাকা আতঙ্কের’ কথা বলছে। বিবৃতিতে অ্যানিং মসজিদে হত্যাযজ্ঞের জন্য নিউজিল্যান্ডের অভিবাসননীতিকেও দায়ী করেন।

কড়া ভাষায় অ্যানিংয়ের বিবৃতির নিন্দা জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘অভিবাসী ও ইসলাম ধর্ম নিয়ে অ্যানিং যে মন্তব্য করেছেন তা আতঙ্কজনক এবং কুৎসিত। অস্ট্রেলিয়ায় এ ধরনের মনোভাবের  স্থান নেই।’ অ্যানিংয়ের বিরুদ্ধে অস্ট্রেলিয়া সরকার পার্লামেন্টে তিরস্কার প্রস্তাব তুলবে বলেও জানান প্রধানমন্ত্রী। সূত্র : এএফপি।

 

মন্তব্য