kalerkantho


ট্রাম্পের জরুরি অবস্থার বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



ট্রাম্পের জরুরি অবস্থার বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদে গত সোমবার ওয়াশিংটন ডিসির হোয়াইট হাউসের নিকটবর্তী লাফায়েট্টা স্কয়ারে বিক্ষোভ করে সাধারণ মানুষ। ছবি : এএফপি

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল জোগাতে জরুরি অবস্থা জারির ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির ১৬টি অঙ্গরাজ্য। অঙ্গরাজ্যগুলো জোটবদ্ধ হয়ে সোমবার নর্দার্ন ডিসট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ায় এই মামলা করে। মামলার আরজিতে ট্রাম্পের জরুরি অবস্থা জারির সিদ্ধান্তকে সংবিধানের লঙ্ঘন অভিহিত করে এই আদেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চাওয়া হয়েছে।

মামলা দায়েরকারী রাজ্যগুলো হচ্ছে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিশিগান, মিনেসোটা, নেভাডা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, ওরেগন ও ভার্জিনিয়া।

অবৈধ অভিবাসন রুখতে সীমান্তে ‘যেকোনো মূল্যে’ স্থায়ী বেড়া নির্মাণ ছিল মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। কিন্তু এর জন্য ট্রাম্পের দাবীকৃত ৫৭০ কোটি ডলার দিতে রাজি হচ্ছিল না কংগ্রেস। এই পরিস্থিতিতে কংগ্রেসকে এড়িয়ে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য গত শুক্রবার জাতীয় জরুরি অবস্থা জারির ঘোষণা দেন ট্রাম্প।

এর ফলে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে তাঁর নির্বাহী ক্ষমতা কাজে লাগিয়ে সামরিক খাতের নির্মাণ প্রকল্প থেকে, মাদকবিরোধী প্রকল্প থেকে ও ট্রেজারি বিভাগ থেকে দেয়াল নির্মাণে বরাদ্দ দিতে পারবেন। এর সঙ্গে কংগ্রেসের অনুমোদন করা ১৩৭ দশমিক ৫ কোটি ডলারের তহবিল যোগ হবে।

ট্রাম্পের জরুরি অবস্থা জারির সমালোচনা করে একে ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘বেআইনি সিদ্ধান্ত’ আখ্যায়িত করেছে বিরোধী দলে থাকা ডেমোক্র্যাটরা। ট্রাম্পকে ঠেকাতে সম্ভব সব কিছু করার ঘোষণা দিয়েছিল তারা। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ের বেসেরাও ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াই চালানোর ঘোষণা দিয়েছিলেন। ক্যালিফোর্নিয়ার নেতৃত্বেই ১৬ অঙ্গরাজ্য মামলাটি করল। রাজ্যগুলোর মধ্যে মেরিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান রিপাবলিকান পার্টির নেতা। বাকি গভর্নরদের সবাই ডেমোক্রেটিক পার্টির। জ্যাভিয়ের বেসেরা বলেন, প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতার ‘অপব্যবহার’ ঠেকাতেই তাঁরা ট্রাম্পকে আদালতে নিচ্ছেন। ‘কংগ্রেসকে এড়িয়ে একক সিদ্ধান্তে তিনি যেভাবে করদাতাদের টাকা লুটে নিতে চাইছেন, তা বন্ধ করতেই আমরা আমাদের রাজ্যের মানুষের পক্ষে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছি। আমরা বিশ্বাস করি, প্রেসিডেন্টের দপ্তর কোনো রঙ্গমঞ্চ নয়।’ সূত্র : এএফপি।



মন্তব্য