kalerkantho


যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত মাদকসম্রাট গুজমান

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমানকে মাদকপাচারের ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন নিউ ইয়র্কের ফেডারেল আদালত। ওই ১০ অভিযোগে তার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে।

এ মামলায় বিশ্বের সবচেয়ে সংঘটিত মাদকপাচার ও অপরাধচক্র সিনালোয়ার নেতৃত্ব দেওয়া এবং সীমান্ত দিয়ে হাজার হাজার টন মাদকপাচারের অভিযোগ আনা হয়েছিল গুজমানের বিরুদ্ধে। কৌঁসুলিরা বলছেন, সিনালোয়াই যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় মাদক সরবরাহচক্র।

গুজমান মেক্সিকোর  সুরক্ষিত কারাগার আল্টিপ্লানো থেকে দ্বিতীয়বারের মতো পালানোর পর তাকে ২০১৬ সালের জানুয়ারিতে ফের আটক করে পুলিশ। ওই বছরই গুজমানকে বিচারের জন্য যুক্তরাষ্ট্রে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয় এবং ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হয়। যুক্তরাষ্ট্রে প্রায় ১১ সপ্তাহ ধরে গুজমানের বিচার চলার পর নিউ ইয়র্কে ব্রুকলিনের আদালতের জুরিরা মঙ্গলবার তাকে দোষী সাব্যস্ত করার ওই রায় শুনিয়েছেন। তার বিরুদ্ধে মাদকপাচার, অস্ত্র ও অর্থ পাচার, খুন, অপহরণ, নির্যাতনসহ ১০টি অভিযোগ আনা হয়েছিল। ৬১ বছর বয়সী গুজমান ‘এল চাপো’ বা ‘পিচ্চি’ নামেও পরিচিত। পুরো নাম হোয়াকিন গুজমান লোয়েরা পেরেজ। মেক্সিকোয় সিনালোয়ার বাডিরাগুয়াতোয় লা তুনা গ্রামে এক গরিব পরিবারে তার জন্ম। ছোটবেলায় গাঁজাও বিক্রি করেছে সে। একপর্যায়ে গুজমান হয়ে ওঠে কুখ্যাত। গত কয়েক দশকে সে বিশ্বের সবচেয়ে সুগঠিত ও শক্তিশালী অপরাধচক্রের ‘বস’ হয়ে ওঠে। সূত্র : রয়টার্স।

 



মন্তব্য