kalerkantho


হুমকি থেকে পিছু হটলেন ‘অখুশি’ ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



হুমকি থেকে পিছু হটলেন ‘অখুশি’ ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে, তাতে তিনি খুশি হতে পারেননি। তবে এ অসন্তোষের কারণে কেন্দ্রীয় সরকার অচলাবস্থার মুখে পড়বে না বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য ট্রাম্প দীর্ঘদিন ধরে কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার দাবি করে আসছেন। কিন্তু ডেমোক্র্যাট আইন প্রণেতারা তাঁকে বিশাল অঙ্কের এ অর্থ দিতে রাজি নন। এ বিরোধে সরকারে শাটডাউন পরিস্থিতি সৃষ্টি হয়। গত ২৫ জানুয়ারি ট্রাম্প তিন সপ্তাহ সরকার পরিচালনার জন্য একটি বিলে অনুমোদন দেন। সঙ্গে নির্দেশ দেন, এই তিন সপ্তাহের মধ্যে সীমান্ত সুরক্ষা নিয়ে উভয় দলের আইন প্রণেতাদের সমঝোতায় পৌঁছাতে হবে।

ট্রাম্পের সময়সীমা শেষ হওয়ার চার দিন আগে গত সোমবার সীমান্ত প্রাচীর নির্মাণ নিয়ে একটি সমঝোতায় পৌঁছান ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইন প্রণেতারা। কিন্তু ওই সমঝোতায় প্রাচীর নির্মাণে ট্রাম্পের জন্য বরাদ্দ রাখা হয়েছে মাত্র ১৪০ কোটি ডলার।

এ বিষয়ে গত মঙ্গলবার হোয়াইট হাউসে মন্ত্রিসভার বৈঠকে ট্রাম্প বলেন, ‘কোনোভাবেই বলতে পারব না যে আমি খুশি বা উচ্ছ্বসিত। কিন্তু এটাও বলছি না যে কেন্দ্রীয় সরকার আবার অচলাবস্থার মুখে পড়বে।’ উল্লেখ্য, সোমবারের মধ্যে সমঝোতা না হলে শুক্রবার থেকে দেশটির কেন্দ্রীয় সরকার আবার অচলাবস্থার মুখে পড়ত। সূত্র : এএফপি।

 



মন্তব্য