kalerkantho


ইরানের আধাসামরিক বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় গত মঙ্গলবার ইরানের আধাসামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। একই সঙ্গে এই বাহিনীকে অর্থ সহায়তা করা একটি ব্যবসায়িক নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। তেহরানের ওপর আরো বেশি অর্থনৈতিক চাপ প্রয়োগের যে ঘোষণা ওয়াশিংটন দিয়েছিল, তা বাস্তবায়নেই এবারের পদক্ষেপ।

নিষেধাজ্ঞা জারি বিষয়ে অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) একটি সংগঠন বাসিজ রেজিস্ট্যান্স ফোর্স এবং একে অর্থায়ন করা ২০টিরও বেশি ব্যবসায়িক নেটওয়ার্কের কেন্দ্র বোনিয়াদ তাভোন বাসিজ নামে পরিচিত নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো।

বিবৃতিতে বাসিজ রেজিস্ট্যান্স ফোর্সকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে সিরিয়ায় অপ্রাপ্তবয়স্ক সেনা পাঠানোর দায়ে অভিযুক্ত করা হয়। এ ব্যাপারে অর্থমন্ত্রী স্টিভেন মুনচিন বলেন, ‘বোনিয়াদ তাভোন বাসিজ নেটওয়ার্ক এবং আইআরজিসির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখা যে বিশ্বমানবতার জন্য দুর্ভোগ বয়ে আনবে তা আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই বুঝতে হবে। তাদের সঙ্গে ব্যবসা করার অর্থ ইরানের শাসকদের মধ্যপ্রাচ্যজুড়ে সহিংস কার্যক্রম চালানোয় সহায়তা করা।’ ইরানের আধাসামরিক বাহিনী বাসিজ ১৯৭৯ সালের বিপ্লবের পর গঠিত হয়। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এই সংস্থা ইরানের প্রতিটি প্রদেশ ও শহরে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করতে শাসকদের প্রাথমিক শক্তি। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় আরো জানায়, এই সংস্থা ইরানে মানবাধিকারের অপব্যবহারের সঙ্গে জড়িত। বাসিজ অপ্রাপ্তবয়স্কদের পাশাপাশি যোদ্ধাদের প্রশিক্ষণ দেয় এবং নৃশংস আসাদ শাসকের সহায়তায় তাদের সিরিয়ায় মোতায়েন করে। সূত্র : এএফপি।



মন্তব্য