kalerkantho


পার্লামেন্টে শপথ নিলেন আনোয়ার

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০



পার্লামেন্টে শপথ নিলেন আনোয়ার

মালয়েশিয়ার পার্লামেন্ট সদস্য হিসেবে গতকাল সোমবার শপথ নিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও কারামুক্ত নেতা আনোয়ার ইব্রাহিম। এর আগে গত শনিবার পোর্ট ডিকসনের উপনির্বাচনে জয় লাভ করেন দীর্ঘদিন রাজনীতি থেকে বিচ্ছিন্ন থাকা ৭১ বছর বয়সী আনোয়ার।

মুসলমানদের ঐতিহ্যবাহী কালো রঙের টুপি পরে গতকাল পার্লামেন্ট সদস্য হিসেবে শপথ নেন আনোয়ার। এ সময় সাংবাদিকরা তাঁর কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার বিষয়টি জানতে চাইলে আনোয়ার সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেন, যেহেতু সরকার মাহাথিরের, সেহেতু এই বিষয়ে ‘স্বাধীনভাবে সিদ্ধান্ত’ নেওয়ার এখতিয়ারও তাঁর। তিনি আরো বলেন, ‘এটা অবশ্যই গুরুত্বপূর্ণ যে বেশ কিছু সিদ্ধান্ত প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভাকে মিলে নিতে হয়। যেখানে মৌলিক ও নীতিগত বিষয়গুলো সবচেয়ে বেশি প্রাধান্য পায়।’ আনোয়ার জোর দিয়ে জানান এখনই মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন না তিনি।

মাহাথিরের প্রধানমন্ত্রী থাকাকালে ১৯৯০ দশকে উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার। কিন্তু মাহাথিরের সঙ্গে দ্বন্দ্বের জেরে পদ খুইয়ে শেষ পর্যন্ত সমকামিতার দায়ে তাঁকে জেলে যেতে হয়। মাহাথির-পরবর্তী যুগে নাজিব রাজাকের প্রধানমন্ত্রিত্বকালেও তাঁকে একই অভিযোগে আবারও জেলে যেতে হয়।

কিন্তু নাজিবের বিরুদ্ধে ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) বিনিয়োগ প্রকল্পে দুর্নীতির অভিযোগ উঠলে মাহাথিরের সঙ্গে জোট বাঁধেন আনোয়ার। এই জোট চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয় লাভ করে সরকার গঠন করে। সূত্র : এএফপি।

 

 



মন্তব্য