kalerkantho


উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়াবিষয়ক একটি বৈঠকের নেতৃত্ব দেবেন। এ বৈঠকে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানাবেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নিরাপত্তা পরিষদের সদস্যদের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে এই বৈঠকটি অনুষ্ঠিত হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র হিদার নাওয়ার্ট বলেন, ‘উত্তর কোরিয়া প্রসঙ্গে নিরাপত্তা পরিষদে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আগামী ২৭ সেপ্টেম্বর সভাপতিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও।’ তিনি আরো বলেন, ‘এই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী নিরাপত্তা পরিষদের সদস্যদের বোঝানোর সুযোগ পাবেন, উত্তর কোরিয়ার চূড়ান্ত নিরস্ত্রীকরণের ক্ষেত্রে আমরা কী কী ব্যবস্থা গ্রহণ করেছি। একই সঙ্গে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা কেন অব্যাহত রাখা অপরিহার্য, তাও ব্যাখ্যা করার সুযোগ পাবেন তিনি।’

সাম্প্রতিক মাসগুলোতে পম্পেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থা গ্রহণ করেছেন। এ বিষয়টি নিয়ে জাতিসংঘেও তাঁর অবস্থান খুব কঠোর। তিনি মনে করেন, গত জুনে সিঙ্গাপুরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক হওয়ার পর থেকেই থেকেই পিয়ংইংয়ের ওপর থেকে আন্তর্জাতিক চাপ কমছে, যা হিতে বিপরীত হবে বলে তিনি সতর্ক করে দিয়েছেন। সূত্র : এএফপি।



মন্তব্য