kalerkantho


দক্ষিণ চীন সাগর

প্রথমবার সাবমেরিন মহড়া চালাল জাপান

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে প্রথমবারের মতো সাবমেরিন নিয়ে মহড়া চালিয়েছে জাপান। চীন নিয়ন্ত্রিত স্কারবোরা শোল দ্বীপের কাছে অনুষ্ঠিত এই মহড়ায় গত বৃহস্পতিবার কুরোশিয়ো নামের সাবমেরিনটি যোগ দেয়। গতকাল সোমবার টোকিওভিত্তিক সংবাদমাধ্যম আশাই শিমবুন এ তথ্য জানায়। জাপানের এই পদক্ষেপ বেইজিংকে উত্তেজিত করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনাম খনিজসম্পদে সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরে অধিকার দাবি করলেও এর পুরোটাই দাবি করে আসছে চীন। বিশ্বের সবচেয়ে ব্যস্ত ও গুরুত্বপূর্ণ নৌ বাণিজ্যের পথগুলোর অন্যতম এই সাগর দিয়ে প্রতিবছর পাঁচ ট্রিলিয়ন ডলারের বেশি আমদানি-রপ্তানি হয়ে থাকে।

আশাই শিমবুন জানায়, চীনের নিয়ন্ত্রণাধীন স্কারবোরা শোল দ্বীপের দক্ষিণ-পশ্চিমে নৌ মহড়া শুরু করে জাপানের তিনটি যুদ্ধজাহাজ। এতে অংশ নিতেই গত বৃহস্পতিবার বিরোধপূর্ণ এলাকাটিতে যায় সাবমেরিন কুরোশিয়ো। সরকারের বিভিন্ন সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানায়, আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান দেখিয়ে নৌ প্রতিরক্ষা বাহিনী নিরপেক্ষ জলসীমায় ‘কার্যকরভাবেই’ সাবমেরিনবিরোধী একটি মহড়ায় অংশ নিয়েছে। এ সময় তারা সমুদ্রের তলদেশে লুকিয়ে থাকা শত্রু সাবমেরিনের খোঁজে সোনার যন্ত্রেরও ব্যবহার করে।

এদিকে জাপানের এই মহড়ার বিষয়ে কোনো মন্তব্য না করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং সুয়াং বলেন, বিরোধপূর্ণ ‘দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তাই জাপানের এমন কিছু করা থেকে সাবধান থাকা উচিত, যা ওই অঞ্চলের শান্তিপ্রক্রিয়া ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটাবে।’

উল্লেখ্য, চীন ২০১২ সালে ফিলিপাইনের কাছ থেকে স্কারবোরা শোল দ্বীপটি ছিনিয়ে নেয়। এর পর থেকেই ওই এলাকায় উত্তেজনা বাড়তে থাকে। সূত্র : এএফপি।



মন্তব্য