kalerkantho


ফের আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও তালেবান

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আফগানিস্তানে দীর্ঘদিন ধরে চলা সহিংসতা নিরসনে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের আলোচনা বসতে যাচ্ছে জঙ্গিগোষ্ঠী তালেবান। তবে এবারের আলোচনায় বন্দি বিনিময়ের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বলে গত মঙ্গলবার জানিয়েছেন এই প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা। এদিকে জাতিসংঘ জানিয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে দেশটিতে সহিংসতায় এক হাজার ৭০০ মানুষের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনা প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, আলোচনার বিষয়বস্তু নির্ধারণ করতে তালেবানের জ্যেষ্ঠ নেতারা নিজেদের মধ্যে আলোচনা করে তিন থেকে চার সদস্যের একটি প্রতিনিধিদল গঠনে গুরুত্ব দিয়েছেন। তালেবান মূলত বন্দি বিনিময়ের বিষয়ে আলোচনা করতেই আগ্রহ প্রকাশ করছে। আর এতে যদি যুক্তরাষ্ট্র নিজেদের আগ্রহ দেখায় তাহলেই বৈঠকটি আয়োজন করা সম্ভব হবে।

তালেবানের এক কর্মকর্তা বলেন, ‘এই বৈঠকটি পরবর্তী আলোচনার পথকে সুগম করবে। আমরা দেখতে চাই, যুক্তরাষ্ট্র আলোচনার ব্যাপারে কতটুকু আগ্রহী ও প্রতিজ্ঞাবদ্ধ।’ তিনি আরো বলেন, ‘আফগানিস্তানের বিভিন্ন কারাগারে আটক তালেবান বন্দিদের একটি তালিকা মার্কিন প্রশাসনকে দেওয়া হবে। যদি তারা আমাদের বন্দিদের মুক্তি দেয় তাহলেই পরবর্তী সময়ে বৈঠকের জন্য আমরা প্রস্তুতি নেব।’

এদিকে তালেবান প্রতিনিধিদলের পক্ষ থেকে আলোচনার জন্য গোষ্ঠীটির কাতার রাজনৈতিক কার্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানজাইর নাম প্রস্তাব করা হলেও কর্মকর্তাদের ধারণা, গোষ্ঠীটির উচ্চপর্যায় থেকে শের মোহাম্মদকে এখান থেকে সরিয়ে নেওয়া হতে পারে। এক কর্মকর্তা বলেন, ‘আপনারা জানেন শের মোহাম্মদ ভারপ্রাপ্ত প্রধান হিসেবে আমাদের কাতার অফিস পরিচালনা করতেন। এখন সংগঠনটির উচ্চপর্যায়ের নেতারা তাঁর জায়গায় অন্য কাউকে এ পদের জন্য নিয়োগ করতে চাচ্ছেন।’ সূত্র : রয়টার্স, আলজাজিরা।



মন্তব্য