kalerkantho


প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লুলা

লড়বেন রানিং মেট হাদ্দাদ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ব্রাজিলের কারাবন্দি সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভা দেশটির প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আগামী মাসে অনুষ্ঠেয় ওই নির্বাচনে তাঁর পরিবর্তে ওয়ার্কার্স পার্টি থেকে ফের্নান্দো হাদ্দাদকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার ব্রাজিলের দক্ষিণাঞ্চলের শহর কুরিতিবায় ওয়ার্কার্স পার্টির বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে দলের এক কর্মকর্তা জানিয়েছেন। ব্রাজিলের সর্বোচ্চ নির্বাচনী ট্রাইব্যুনাল আসন্ন নির্বাচনে লুলাকে অযোগ্য ঘোষণার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ওয়ার্কার্স পার্টি এ সিদ্ধান্ত নিয়েছে। লুলা তাঁর রানিং মেট হাদ্দাদকে নির্বাচিত করার জন্য সমর্থকদের আহ্বান জানিয়েছেন।

একটি ইঞ্জিনিয়ারিং ফার্ম থেকে ঘুষ নেওয়ার অভিযোগে ৭২ বছর বয়সী লুলার ১২ বছরের জেল হয়। কুরিতিবায় জেলে আটক লুলা ঘুষ নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন। হাদ্দাদকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সম্মতি দিয়ে জেলে বসে লুলা একটি চিঠি লেখেন। কুরিতিবা জেলের কাছে উপস্থিত হওয়া কয়েক শ সমর্থকের সামনে হাদ্দাদ লুলার লেখা চিঠিটি পাঠ করে শোনান। ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত প্রেসিডেন্ট পদে থাকা লুলা জেলে বসে লেখা চিঠিতে বলেন, ‘আগামী ৭ অক্টোবরের নির্বাচনে আমি প্রতিদ্বন্দ্বিতা করব না। নির্বাচনী লড়াইয়ে আমার প্রতিনিধি হবেন ফের্নান্দো হাদ্দাদ। এখন থেকে আমাদের নাম হাদ্দাদ।’

গত ১ সেপ্টেম্বর নির্বাচনী ট্রাইব্যুনাল লুলাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেন। তবে লুলার আইনজীবী এবং ওয়ার্কার্স পার্টি এ সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করে এবং আদালত এখনো এ বিষয়ে কোনো রায় দেননি।

সাজা হলেও এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে অন্যদের থেকে এগিয়ে ছিলেন লুলা। কিন্তু নির্বাচনে তাঁকে অযোগ্য ঘোষণার পর ওয়ার্কার্স পার্টি দৌড়ে পিছিয়ে পড়ে এবং ডানপন্থী প্রতিদ্বন্দ্বী জায়ের বোলসোনারো জরিপে এগিয়ে যান। গত সপ্তাহে নির্বাচনী প্রচারণার সময় তিনি ছুরিকঘাতে আহত হন। সূত্র : এএফপি।



মন্তব্য