kalerkantho


কুলসুম নওয়াজের মৃত্যু

তিন দিনের প্যারলে নওয়াজ, মরিয়ম

প্যারলে মুক্তি পাওয়ার পর দলীয় নেতাকর্মীরা নওয়াজ শরিফের সঙ্গে দেখা করেন। ছবি : এএফপি

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



তিন দিনের প্যারলে নওয়াজ, মরিয়ম

স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুর পর তিন দিনের প্যারলে মুক্তি পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। নওয়াজের সঙ্গে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ এবং জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোহাম্মদ সফদরের প্যারলও মঞ্জুর করা হয়েছে। কুলসুমের জানাজাসহ বাকি ধর্মীয় বিধিবিধান পালন পর্যন্ত এই প্যারল অব্যাহত থাকবে বলে জানা গেছে। আগামী শুক্রবার কুলসুম নওয়াজের দাফন সম্পন্ন হওয়ার কথা।

নওয়াজের স্ত্রী মঙ্গলবার লন্ডনের একটি হাসপাতালে মারা যান। তিনি এক বছরেরও বেশি সময় ধরে গলার ক্যান্সারে ভুগছিলেন। আগামীকাল তাঁর লাশ পাকিস্তানে পৌঁছবে। কালই জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা। সব আনুষ্ঠানিকতাই লাহোরে সম্পন্ন হবে।

মৃত্যুর সংবাদ আসার পরই প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ নির্দেশে নওয়াজ এবং তাঁর কন্যা-জামাতার প্যারল মঞ্জুর করা হয়। প্রাথমিক অবস্থায় ১২ ঘণ্টার প্যারলের কথা বলা হলেও পরে তা বাড়িয়ে তিন দিন করা হয়েছে। এবং প্রয়োজনে আরো বাড়ানো হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। নওয়াজের ভাই শাহবাজ শরিফ অবশ্য পাঁচ দিনের প্যারলের আবেদন করেছিলেন। পাঞ্জাবের প্রাদেশিক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘নওয়াজ, মরিয়ম ও সফদরের প্যারলের সময় মঙ্গলবার মধ্যরাত থেকে শুরু হয়েছে। শনিবার রাত পর্যন্ত এটি স্থায়ী হবে। কোনো কারণে বেগম কুলসুমের জানাজা বিলম্বিত হলে প্যারলের সময়ও বাড়ানো হবে।’ মুখপাত্র জানান, নওয়াজের লাহোরের বাড়ি জাতি উমরাকে সাব জেল ঘোষণা করা হবে না। তবে বাড়ির নিরাপত্তা বাড়ানো হয়েছে।

নওয়াজ লন্ডনে তাঁর ক্যান্সার আক্রান্ত স্ত্রীর পাশে থাকাকালে মাস দুয়েক আগে পাকিস্তানের দুর্নীতিবিরোধী আদালত তাঁকে ১০ বছরের কারাদণ্ড দেন। তাঁর মেয়ে এবং জামাতাকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত। রায়ের পর দেশে ফেরেন নওয়াজ ও তাঁর মেয়ে মরিয়ম। তাঁদের গ্রেপ্তারের পর পাঞ্জাবের একটি কারাগারে রাখা হয়। মঙ্গলবার মৃত্যুর খবর পাওয়ার পরপরই তাঁদের প্যারল মঞ্জুর করা হয় এবং ওই দিন দিবাগত রাত সোয়া ৩টার সময় বিমানযোগে তাঁরা লাহোরের জাতি উমরাতে পৌঁছেন। কুলসুম নওয়াজের জন্ম ১৯৫০ সালে লাহোরের এক কাশ্মীরি পরিবারে। উর্দুতে মাস্টার্স ডিগ্রিধারী কুলসুম বিখ্যাত গামা পালোয়ানের ভাগ্নি। নওয়াজের সঙ্গে তাঁর বিয়ে হয় ১৯৭১ সালের এপ্রিলে। তাঁদের দুই মেয়ে, দুই ছেলে। ছেলেরা লন্ডনে থাকেন। তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা থাকায় তাঁরা মায়ের সঙ্গে ফিরতে পারবেন কি না তা নিশ্চিত নয়। সূত্র : পিটিআই, দ্য টাইমস অব ইন্ডিয়া, এএফপি।



মন্তব্য