kalerkantho


ফিলিস্তিনিদের চিকিৎসা সহায়তা বাতিল করলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



পূর্ব জেরুজালেমের হাসপাতালগুলোতে ফিলিস্তিনিদের চিকিৎসা সহায়তার জন্য বরাদ্দ আড়াই কোটি মার্কিন ডলার বাতিলের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য গড়ে তোলা হাসপাতালগুলোকে দেওয়া ওই তহবিল হাসপাতালের পরিবর্তে অন্য কোনো খাতে কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন তিনি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা শনিবার জানিয়েছেন, ফিলিস্তিনিদের জন্য মার্কিন সহায়তা পুনঃপর্যালোচনার আওতায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরের শুরুর দিকে ট্রাম্প ফিলিস্তিনিদের জন্য দেওয়া যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা পুনঃপর্যালোচনার নির্দেশ দেন। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের সঙ্গে সংগতি রেখে ফিলিস্তিনিদের সহায়তা বরাদ্দ করা হচ্ছে কি না তা নিশ্চিত হতে এ পদক্ষেপ নেন তিনি।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, ‘সহায়তার ক্ষেত্রগুলো পুনঃপর্যালোচনার পর প্রেসিডেন্টের নির্দেশে আমরা পূর্ব জেরুজালেমের হাসপাতাল নেটওয়ার্কের জন্য বরাদ্দ প্রায় আড়াই কোটি মার্কিন ডলার অন্য কোথাও বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অন্যান্য জায়গায় সর্বোচ্চ প্রাধান্যের খাতগুলোতে এ তহবিল ব্যয় করা হবে।’

চলতি বছরে এর আগে আরো দুই দফা ফিলিস্তিনিদের জন্য বরাদ্দ অর্থ সহায়তা হ্রাস বা বাতিলের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। জানুয়ারিতে ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনআরডাব্লিউএ) জন্য প্রতিশ্রুত সাড়ে ১২ কোটি ডলার অনুদান হ্রাস করে অর্ধেকে নামিয়ে আনার ঘোষণা দেয় তারা। পরে ওই অনুদান তহবিল পুরোটা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। দ্বিতীয় দফায় আগস্টে পশ্চিম তীর ও গাজার ফিলিস্তিনিদের সহায়তার জন্য পরিকল্পিত তহবিল থেকে প্রায় ২০ কোটি মার্কিন ডলার হ্রাসের ঘোষণা দেওয়া হয়। সেবারও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, ওই অর্থ ‘অন্য কোথাও অধিক-অগ্রাধিকারভিত্তিক কোনো প্রকল্পে’ ব্যবহার করা হবে। তবে এই অধিক-অগ্রাধিকারভিত্তিক প্রকল্প বলতে ঠিক কী বোঝানো হচ্ছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি কর্মকর্তারা।



মন্তব্য