kalerkantho


জেরুজালেম থেকে তেল আবিবে ফিরছে প্যারাগুয়ের দূতাবাস

কালের কণ্ঠ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



প্যারাগুয়ে তাদের ইসরায়েলের দূতাবাসটি জেরুজালেম থেকে তেল আবিবে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। জবাবে ইসরায়েল জানিয়েছে, প্যারাগুয়ে থেকে তারা নিজেদের মিশনটাই গুটিয়ে নেবে। এদিকে প্যারাগুয়ে তাদের দূতাবাস বিতর্কিত জেরুজালেম থেকে তেল আবিবে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ায় ফিলিস্তিন জানিয়েছে, তারা ‘অবিলম্বে’ প্যারাগুয়ের রাজধানীতে দূতাবাস খুলবে।

প্যারাগুয়ে গত বুধবার জানায়, তারা তাদের ইসরায়েলের দূতাবাস জেরুজালেম থেকে তেল আবিবে ফিরিয়ে নেবে। আগস্টের মাঝামাঝি প্যারাগুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণকারী মারিও আব্দো বেনিতেজ এ সিদ্ধান্ত নিয়েছেন। মূলত প্যারাগুয়ের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরানোর কাজটি করেছিলেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট হোরাসিও কার্তেস। ওই সিদ্ধান্ত গ্রহণের আগেই প্রেসিডেন্ট নির্বাচনে রাষ্ট্রপ্রধান পদে আসীন হওয়া নিশ্চিত করেছিলেন বেনিতেজ। তবে দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরানোর ব্যাপারে তৎকালীন প্রেসিডেন্ট বেনিতোজ কোনো আলোচনা করেননি বলে জানান কার্তেস।

প্যারাগুয়ের দূতাবাস আগের জায়গায় সরিয়ে নেওয়ার জবাবে দক্ষিণ আমেরিকান ওই দেশে নিজেদের মিশন বন্ধ করার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এক টুইটবার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর বলেছে, ‘প্যারাগুয়ের সিদ্ধান্ত চরম গুরুত্বের সঙ্গে দেখছে ইসরায়েল। এ সিদ্ধান্ত দ্বিপক্ষীয় সম্পর্কে ছায়া ফেলতে পারে।’ তবে নিজেদের সিদ্ধান্তকে ‘যথাযথ’ অ্যাখ্যা দিয়েছে কার্তেসের সরকার। পররাষ্ট্রমন্ত্রী  বলেন, ‘আমাদের ইসরায়েলি ভাই ও বন্ধুদের এতে বিরক্ত হওয়া উচিত নয় বলে আমি মনে করি। সূত্র : এএফপি।



মন্তব্য