kalerkantho


ভারত-যুক্তরাষ্ট্রের সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর

কালের কণ্ঠ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



পাকিস্তানের পর এবার ভারতের সঙ্গে মন্ত্রী পর্যায়ের বৈঠক করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবারের বৈঠকে ভারত-যুক্তরাষ্ট্র সামরিক ও নিরাপত্তা সহযোগিতা বিষয়ক ‘কমিউনিকেশন কম্প্যাটিবিলিটি অ্যান্ড সিকিউরিটি অ্যাগ্রিমেন্ট’ (সিওএমসিএএসএ) চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত বুধবার সংক্ষিপ্ত সময়ের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন ও কথা বলেন। পরদিন বৃহস্পতিবার তিনি ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ভারতের রাজধানী দিল্লিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারমনের সঙ্গে বৈঠক করেন এবং সিওএমসিএএসএ চুক্তি স্বাক্ষর করেন। বিগত কয়েক বছরে দিল্লি-ওয়াশিংটন সম্পর্ক কতটা এগিয়েছে, এ বৈঠকের মধ্য দিয়ে সেটাই প্রমাণিত হয়েছে বলে অভিমত উভয় পক্ষের। বাণিজ্য থেকে কূটনীতি পর্যন্ত বিভিন্ন সংকটময় ইস্যু নিয়ে দ্বন্দ্বের মধ্যেই দুই দেশের সম্পর্ক গভীরতর করার লক্ষ্যে শীর্ষ পর্যায়ের এ বৈঠক করেন নেতারা।

বৈঠকের শুরুতে মার্কিন কূটনীতিক পম্পেও যুক্তরাষ্ট্রকে ভারতের শুভাকাঙ্ক্ষী হিসেবে তুলে ধরে বলেন, ‘উদীয়মান বিশ্বনেতা হিসেবে ভারতের প্রতি আমাদের পূর্ণ সমর্থন আছে।’ তিনি আরো বলেন, ‘মৌলিক অধিকার ও স্বাধীনতা রক্ষায় এবং বাহ্যিক অর্থনৈতিক চাপ প্রতিহত করতে’ দুই দেশ একসঙ্গে কাজ করতে চায়। পম্পেওর এ বক্তব্য আসলে চীনকে প্রতিহত করার লক্ষ্যে—এমনটা মনে করছে সংবাদমাধ্যমগুলো। পর্যবেক্ষকদের ধারণা, বিশ্ব নেতৃত্বদানে উদীয়মান অর্থনৈতিক ও সামরিক শক্তি চীনকে প্রতিহত করতে ভারত-যুক্তরাষ্ট্র একজোট হয়ে কাজ করতে চায়। সূত্র : এএফপি, দ্য হিন্দু।



মন্তব্য