kalerkantho


কলকাতায় ওভারপাস ধস

পূর্ত দপ্তরের অবহেলাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় গত মঙ্গলবার ওভারপাস ধসের ঘটনায় হতাহতের পর বিতর্ক উসকে ওঠার পাশপাশি নেওয়া হয়েছে কিছু পদক্ষেপও। ওই ঘটনায় একজন নিহত ও প্রায় ২৫ জন আহত হয়।

৫০ বছরের পুরনো মাঝেরহাট সেতু মঙ্গলবার বিকেলে ধসে পড়ার পর সংশ্লিষ্ট রুটটি বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীদের দুর্ভোগ কমাতে বেশ কয়েকটি অতিরিক্ত বাস নামিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ ছাড়া সেতুধসের কারণ তদন্ত করার জন্য জনস্বার্থে মামলা দায়ের করার প্রস্তুতি চলছে। স্বয়ং প্রধান বিচারপতি এ মামলা করার অনুমতি দিয়েছেন।

সেতুটি আচমকা ধসে পড়ার পর কলকাতা শহরের আরো কয়েকটি সেতু নিয়ে জনমনে আতঙ্ক তৈরি হয়েছে। এ আতঙ্ক কেবল সেতুর ওপর দিয়ে চলাচলকারী যাত্রীদের নয়, বরং শহরের যেসব ভাসমান মানুষ রাতে এসব সেতুর নিচে আশ্রয় নেয় এবং সেতুর আশপাশে যাদের বাড়িঘর, তাদের। পৌর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমসহ অনেকের অভিযোগ, শহরে চলমান মেট্রো রেলের নির্মাণকাজের কারণে যে কম্পন সৃষ্টি হয়, তাতে মাঝেরহাট সেতুর গার্ডার সরে গিয়ে এ দুর্ঘনটা ঘটেছে। বিশেষজ্ঞরা  বলছেন, সেতুর নিয়মিত পর্যবেক্ষণ ও মেরামতকাজে দুর্বলতার কারণেই এমন দুর্ঘটনা ঘটেছে। সূত্র : আনন্দবাজার।



মন্তব্য