kalerkantho


পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আরিফ আলভি

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আরিফ আলভি

পাকিস্তানের ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ড. আরিফুর রেহমান আলভি। অনানুষ্ঠানিকভাবে পাওয়া তথ্যের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো গতকাল মঙ্গলবার এ খবর জানায়। নির্বাচন কমিশন আজ বুধবার আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবে।

পিটিআইয়ের প্রেসিডেন্ট প্রার্থী আলভির প্রতিদ্বন্দ্বী ছিলেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সমর্থিত মুত্তাহিদা মজলিস-ই-আমলের (এমএমএ) মওলানা ফজলুর রহমান ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) আইতাজ আহসান।

পাকিস্তানের জাতীয় পরিষদ ও সিনেটে গতকাল ৪৩০ জন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন। এর মধ্যে বিজয়ী আলভি পেয়েছেন ২১২ ভোট এবং তাঁর প্রতিদ্বন্দ্বী ফজলুর ও আইতাজ পেয়েছেন যথাক্রমে ১৩১ ও ৮১ ভোট। ছয়টি ভোট বাতিল হয়েছে। প্রাদেশিক পার্লামেন্টগুলোর ভোটাভুটিতেও এগিয়ে আছেন আলভি।

পাকিস্তানের কেন্দ্রীয় পার্লামেন্টের ভোটাভুটিতে শেষ বেলায় ভোট দেন পিটিআই নেতা প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। ইমরান নিজের ভোটটি দেন প্রায় বিকেল সাড়ে ৩টায়।

সংবিধান অনুসারে পাকিস্তানের ক্ষমতাসীন প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে এক মাস আগে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা হয়। সে অনুসারে আগামী ৯ আগস্ট প্রেসিডেন্ট নির্বাচন হতে পারত। তবে নির্বাচন কমিশন খানিকটা আগেই এ নির্বাচনের তারিখ ঘোষণা করে।

অনানুষ্ঠানিক ফলাফলে নিজের বিজয় নিশ্চিত হওয়ার পর আলভি পিটিআইপ্রধান ইমরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে পিটিআই মনোনীত প্রার্থী সফল হওয়ায় আমি সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ। এত বড় একটা দায়িত্ব পালনের জন্য আমাকে মনোনীত করায় আমি ইমরান খানের প্রতিও কৃতজ্ঞ।’ সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরো বলেন, ‘এখানে আমি কিছুই করিনি, আমার সতীর্থরা আমাকে এ প্রতিযোগিতায় দাঁড় করিয়েছে।’ সূত্র : ডন, জিয়ো নিউজ।



মন্তব্য