kalerkantho


এশিয়া সফরে আসছেন না ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



এশিয়া সফরে আসছেন না ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী নভেম্বরে অনুষ্ঠেয় আসিয়ান এবং পূর্ব এশীয় সম্মেলনে যোগ দেবেন না। তাঁর পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে সিঙ্গাপুরে এ সম্মেলনে পাঠাবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

একই সময়ে ট্রাম্প পাপুয়া নিউগিনিতে যাবেন এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন  (এপেক) বৈঠকে যোগ দিতে। গত বছর অবশ্য এই দুটি সম্মেলনেই যোগ দিয়েছিলেন ট্রাম্প। হোয়াইট হাউস জানিয়েছে, পেন্স এশিয়া সফরকালে যুক্তরাষ্ট্রের মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল তৈরির ব্যাপারে জোর দেবেন। যার ভিত্তি হবে সাবভৌমত্ব, আইনের শাসন এবং অবাধ, মুক্ত ও পারস্পরিক বাণিজ্য।

হোয়াইট হাউসের বিবৃতিতে আরো বলা হয়, ‘নিরাপত্তা, সমৃদ্ধি ও সবার অধিকার অর্জনের স্বার্থে ভাইস প্রেসিডেন্ট ওই অঞ্চলে আমাদের সহযোগী ও অংশীদারদের সঙ্গে আলোচনা করবেন।’

এ ছাড়া হোয়াইট হাউস গত শুক্রবার জানায়, ট্রাম্প আগামী ১১ নভেম্বর ফ্রান্স সফর করবেন। সেখানে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির অস্ত্রবিরতি স্বাক্ষরের ১০০তম বার্ষিকী উদ্‌যাপন করা হবে। এরপর তিনি আয়ারল্যান্ডে যাবেন। নভেম্বরের শেষ দিকে ট্রাম্প আর্জেন্টিনা সফর করবেন গ্রুপ ২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য। সূত্র : এএফপি।



মন্তব্য