kalerkantho


জাতিসংঘের প্রতিবেদন

আফগানিস্তানে বেসামরিক মৃত্যুর রেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুলাই, ২০১৮ ০০:০০



আফগানিস্তানের যুদ্ধে চলতি বছরের প্রথম ছয় মাসে বেসামরিক মৃত্যুর সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির গতকাল রবিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এই সময়ের মধ্যে আফগানিস্তানে এক হাজার ৬৯২ জন বেসামরিক মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে।

প্রতিবেদনে এসব মৃত্যুর প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে জঙ্গিগোষ্ঠীগুলোর বিভিন্ন হামলা ও আত্মঘাতী বোমা হামলাগুলোকে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের তালেবানবিরোধী অভিযানের মাধ্যমে আফগানিস্তানের যুদ্ধ শুরু হলেও জাতিসংঘ মৃত্যুর ঘটনার রেকর্ড রাখা শুরু করেছে ২০০৯ সাল থেকে। রেকর্ড রাখার পর থেকে বছরের প্রথম ছয় মাসে এটিই সবচেয়ে বেশি বেসামরিক মৃত্যুর ঘটনা।

ইউনাইটেড নেশনস অ্যাসিস্ট্যান্ট মিশন ইন আফগানিস্তানে (ইউএনএএমএ) ওই প্রতিবেদনে বলা হয়েছে, রেকর্ডকৃত বেসামরিক মৃত্যুর সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরে ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে নিহতের সংখ্যা বাড়লেও আহতের সংখ্যা ৫ শতাংশ কমেছে বলে প্রতিবেদনটিতে বলা হয়েছে। পাশাপাশি আহত-নিহতসহ মোট বেসামরিক হতাহতের সংখ্যাও ৩ শতাংশ কমেছে বলে বলা হয়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে মোট বেসামরিক হতাহতের সংখ্যা পাঁচ হাজার ১২২ জন এবং আহতের সংখ্যা তিন হাজার ৪৩০ জন।

গত মাসে আফগানিস্তানের সরকারি বাহিনী ও তালেবানের নজিরবিহীন যুদ্ধবিরতি সত্ত্বেও মৃতের সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছে গেছে বলে জানিয়েছে ইউএনএএমএ। পবিত্র ঈদ উপলক্ষে তিন দিন যুদ্ধবিরতি পালনের পর সরকারের তরফ থেকে তালেবানকে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেওয়া হলেও তালেবান তা বাড়াতে অস্বীকার করে এবং তারা ফের সরকারের বিভিন্ন স্থাপনায় হামলা শুরু করে। জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি তাদামিচি ইয়ামামোতো বলেন, সংক্ষিপ্ত ওই যুদ্ধবিরতিতে মনে হয়েছিল যে যুদ্ধ এবার বন্ধ হবে সূত্র : এএফপি, রয়টার্স।



মন্তব্য