kalerkantho


ব্রিটেনকে ইইউর বিরুদ্ধে মামলা করার পরামর্শ দিয়েছিলেন ট্রাম্প!

ফাঁস করেছেন রানির সঙ্গে ব্যক্তিগত আলাপও

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুলাই, ২০১৮ ০০:০০



ব্রিটেনকে ইইউর বিরুদ্ধে মামলা করার পরামর্শ দিয়েছিলেন ট্রাম্প!

সংবাদ সম্মেলনে ট্রাম্প ও টেরেসা মে। ছবি : সিএনএন

সব সময় আগ্রাসী আর উল্টাপাল্টা কথাবার্তা বলতে থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মেকে বলেছেন, তিনি যেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া তথা ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় যাওয়ার পরিবর্তে ওই জোটের বিরুদ্ধে মামলা করে দেন। শুধু তা-ই নয়, রীতি ভেঙে ট্রাম্প যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে ব্যক্তিগত কথোপকথন গণমাধ্যমে ফাঁস করে দিয়েছেন।

চার দিনের সফরে গত বৃহস্পতিবার ব্রিটেনে পৌঁছান ট্রাম্প। ব্রিটেন সফর শুরুর আগেই তিনি প্রধানমন্ত্রী টেরেসা মের ব্রেক্সিটনীতির কড়া সমালোচনা করে সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেন। আর টেরেসা মের সঙ্গে সাক্ষাতেও তিনি সেই একই মনোভাব প্রকাশ করেন। টেরেসা মে গত রবিবার সংবাদমাধ্যমে ট্রাম্পের সঙ্গে তাঁর ব্রেক্সিট কথোপকথনের বিষয়টি জানান। তাঁর ভাষ্য, ‘তিনি (ট্রাম্প) আমাকে বলেছেন, ইইউর বিরুদ্ধে আমার মামলা করা উচিত—সমঝোতায় যাবেন না, মামলা করে দিন। আসলে না, আমরা তাদের (ইইউ) সঙ্গে সমঝোতাই করছি। কিন্তু মজার ব্যাপার হলো, সংবাদ সম্মেলনে গিয়ে প্রেসিডেন্ট যা বলেছেন, তা হলো—সরে আসবেন না, সমঝোতা থেকে সরে আসবেন না, কারণ সেটা করলে আপনারা অচলাবস্থার মধ্যে পড়ে যাবেন।’

গত শুক্রবার টেরেসা মের সঙ্গে বৈঠকে ট্রাম্প ইইউর বিরুদ্ধে মামলা করার পরামর্শ দিলেও প্রকাশ্যে সংবাদ সম্মেলনে এসে একেবারে উল্টো কথা বলেছেন। টেরেসার গত রবিবারের সাক্ষাৎকারে ট্রাম্পের সেই দ্বিমুখী অবস্থান স্পষ্ট হয়ে গেছে। গত শুক্রবারের সংবাদ সম্মেলনে ট্রাম্প অবশ্য এটুকু বলেছিলেন, তাঁর দেওয়া পরামর্শ টেরেসার কাছে ‘খুব নিষ্ঠুর’ মনে হয়েছে।

এ তো গেল ব্রিটিশ সরকারপ্রধানের সঙ্গে ট্রাম্পের আলাপচারিতা। গত শুক্রবার ট্রাম্প রানি এলিজাবেথের সঙ্গে দেখা করতে গিয়েও বেশ কয়েকটি অসংগত আচরণ করেন, যা সংবাদমাধ্যমের কল্যাণে ইতিমধ্যে চাউর হয়ে গেছে। তবে সেখানেই শেষ হয়নি। চায়ের দাওয়াতে গিয়ে রানির সঙ্গে হওয়া কথাবার্তা সংবাদমাধ্যমে প্রকাশ করে দিয়েছেন ট্রাম্প। রীতি অনুযায়ী রানির সঙ্গে কারো ব্যক্তিগত আলাপ প্রকাশ করা হয় না। সেই রীতি ভেঙে ট্রাম্প ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে দেওয়া সাক্ষাৎকারে রানির ব্রেক্সিট ভাবনা তুলে ধরেছেন। গতকালের সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘তিনি বলেছেন, এটা (ব্রেক্সিট চুক্তি) খুব—এবং তিনি ঠিকই বলেছেন—এটা খুব জটিল একটা সমস্যা। বিষয়টা কতখানি জটিল হতে চলেছে, সে ব্যাপারে কারো কোনো ধারণা নেই বলেই আমার মনে হয়।’

ব্রিটেন সফরের আগে, মাঝখানে এবং শেষে একের পর এক বিতর্ক সৃষ্টি করে ওই অঞ্চল ছাড়েন ট্রাম্প। এরপর তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের উদ্দেশে ফিনল্যান্ডে রওনা হন। সেখানে ট্রাম্প কী করেন, তা দেখার অপেক্ষায় আছে বিশ্ববাসী।

সূত্র : এএফপি, সিএনএন।



মন্তব্য