kalerkantho


এ সপ্তাহেই হাসপাতাল ছাড়বে থাই কিশোররা

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুলাই, ২০১৮ ০০:০০



এ সপ্তাহেই হাসপাতাল ছাড়বে থাই কিশোররা

হাসপাতালে চিকিৎসাধীন এক থাই কিশোর। ছবি : এএফপি

থাইল্যান্ডে গুহা থেকে উদ্ধার করা ১২ কিশোর চলতি সপ্তাহেই হাসপাতাল থেকে ছাড়া পাবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী পিয়াসাকল সাকলসাতায়াদর্ন। গতকাল শনিবার সাংবাদিকদের তিনি বলেন, ১২ কিশোর ও তাদের কোচ শারীরিক ও মানসিকভাবে সুস্থ হয়ে উঠছে। তাদের আগামী ১৯ জুলাই বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছাড়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘হাসপাতাল থেকে বেরিয়ে আসার পর তাদের (১২ কিশোর ও কোচ) নিয়ে যে হুড়াহুড়ি শুরু হবে তার জন্য কিশোর দল ও তাদের পরিবারকে আমরা প্রস্তুত করছি।’ এদিন কিশোর দলটির একটি ভিডিও প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, কিশোররা হাসপাতালের বিছানায় বসে আছে। তারা তাদের উদ্ধারকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে। নোতে নামে ১৪ বছর বয়সী এক কিশোর বলে, ‘আমি এখন অনেক ভালো আছি। আমাকে বাঁচানোর জন্য আপনাদের ধন্যবাদ।’

গত ২৩ জুন নিয়মিত প্রশিক্ষণ শেষে দলের এক কিশোরের জন্মদিন উদ্যাপন করতে ‘ওয়াইল্ড বোরস’ নামের ওই কিশোর ফুটবল দল এবং তাদের কোচ চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ গুহায় প্রবেশ করে। প্রবেশের পর আকস্মিক পাহাড়ি ঢলে গুহার ভেতর পানি ঢুকে যাওয়ায় তারা আটকা পড়ে যায়। নিখোঁজ হওয়ার ১০ দিনের মাথায় গুহামুখ থেকে চার কিলোমিটার ভেতরে দলটির সন্ধান পান দুই ব্রিটিশ ডুবুরি। বর্ষা মৌসুমে টানা বৃষ্টিপাতের কারণে গুহার পানি বাড়তে থাকায় কিশোর দলটির সন্ধান পাওয়ার পরও তাদের বের করে আনা সম্ভব হচ্ছিল না। কিভাবে বের করা হবে এ নিয়ে আলাপ-আলোচনার মধ্যেই আবহাওয়া অধিদপ্তর থেকে আরো ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়ার পর ঝুঁকি নিয়েই কিশোরদের বের করে আনার কাজ শুরু হয়। সূত্র : বিবিসি, সিএনএন।

 



মন্তব্য