kalerkantho


আফগানিস্তানে তালেবান হামলায় ৩০ নিরাপত্তাকর্মী নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জুন, ২০১৮ ০০:০০



আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে বেশ কয়েকটি হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ৩০ সদস্যকে হত্যা করেছে তালেবানরা। জঙ্গিদের দিকেও হতাহতের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার দেশটির সরকারি কর্মকর্তারা এ খবর জানান। এসব হত্যাকাণ্ডের দায় স্বীকার করে তালেবানরা হোয়াটসঅ্যাপে বিভিন্ন সাংবাদিককে মেসেজ পাঠিয়েছে। ঈদুল ফিতরের যুদ্ধবিরতির পর এই প্রথম হামলা চালাল তালেবান।

সরকারপক্ষের ঘোষিত আট দিনের যুদ্ধবিরতি আরো ১০ দিন বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। কিন্তু তালেবান ঈদুল ফিতরের তিন দিন যুদ্ধবিরতি বজায় রেখে গত রবিবার রাতে সেটার সমাপ্তি টানে। এরপর সরকারের একতরফা যুদ্ধবিরতি চলা অবস্থায় কমপক্ষে ৩০ পুলিশ ও সেনা সদস্যকে হত্যা করে তালেবানরা।

বাদঘিস প্রদেশের গভর্নর আব্দুল খাফুর মালিকজাই জানান, নিহতদের মধ্যে অর্ধেকেরও বেশি প্রাণহানি ঘটেছে তালেবানদের অতর্কিত হামলায় এবং রাস্তার পাশে পেতে রাখা বোমায়। এ ছাড়া বেশ কয়েকটি ঘাঁটিতে অতর্কিত হামলায় প্রাণ গেছে আরো অনেক সেনা সদস্যের। গভর্নর খাফুরের মুখপাত্র জামশিদ শাহাবি জানান, বালা মুরঘাব এলাকায় দুটি ঘাঁটিতে হামলাকালে কমপক্ষে ১৫ তালেবান নিহত হয়েছে এবং আহত হয়েছে ২১ জন।

২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক বাহিনীর অনুপ্রবেশের পর এবারের ঈদুল ফিতর উপলক্ষে প্রথম আনুষ্ঠানিকভাবে দেশজুড়ে সরকার যুদ্ধবিরতি ঘোষণা করে। সরকার যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিলেও তালেবানরা তা প্রত্যাখ্যান করে। সূত্র : এএফপি।

 



মন্তব্য