kalerkantho


নাটকীয়ভাবে হাতিটি উদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৮ ০০:০০



নাটকীয়ভাবে হাতিটি উদ্ধার

ভারতের উত্তরখণ্ড রাজ্যের গঙ্গা নদীতে ডুবতে থাকা একটি বন্য হাতিকে ‘নাটকীয়ভাবে’ উদ্ধার করা হয়েছে। ক্রেন দিয়ে না পেরে শেষ পর্যন্ত ওই নদীর পানির স্তর কমিয়ে দেওয়া হয়। এতে হাতিটি সাঁতার কেটে বাঁচতে পেরেছে। গতকাল বৃহস্পতিবার ঋষিকেশ শহরের কাছে একটি বাঁধে এ উদ্ধার অভিযান চালায় রাজাজি টাইগার রিজার্ভের নিরাপত্তাকর্মীরা।

ওই রিজার্ভে সাড়ে তিন শর বেশি হাতি এবং অন্যান্য বন্য প্রাণী আছে। এ ছাড়া ওই এলাকায় একটি জলবিদ্যুৎ কেন্দ্রও আছে। বন কর্মকর্তারা ধারণা করছেন, হাতিটি অঞ্চলগত সংঘাতের মুখে জীবন বাঁচাতে নদীতে লাফ দিয়ে থাকতে পারে।

বন দপ্তরের একটি সূত্র জানিয়েছে, হাতিটি প্রবল স্রোতে ভেসে যায়, ঘটনাক্রমে ঋষিকেশ শহরের কাছে বীরভদ্র বাঁধের ফটকে আটকা পড়ে। ওই ফটকে প্রচণ্ড পানির চাপের কারণে ক্রেন দিয়ে হাতিটি উদ্ধার সম্ভব হচ্ছিল না। উপায় বলতে নদীর পানি কমানো ছাড়া আর কোনো সুযোগ ছিল না।

এ বিষয়ে রাজাজি টাইগার রিজার্ভের পরিচালক সনাতন শঙ্কর বলেন, ‘কর্মকর্তারা প্রশংসনীয় কাজ করেছেন। পানির পরিমাণ বেশি হওয়ায় হাতিটি সাঁতার কাটার চেষ্টা করেও সফল হতে পারছিল না। এ কারণে পানির স্তর কয়েক মিনিটের জন্য কমানো হয়। আর এতেই আমরা সফল হই।’ নিরাপত্তার খাতিরে হাতিটির গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। সূত্র : বিবিসি।


মন্তব্য