kalerkantho


আফগানিস্তানে নারীদের প্রথম টিভি স্টেশন

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৮ ০০:০০



আফগানিস্তানে নারীদের প্রথম টিভি স্টেশন

ভবনে প্রবাল চিত্রকর্ম। ভেতরে সম্পাদকীয় সভা চলছে। অংশ নিয়েছেন প্রতিবেদক, সম্পাদক ও প্রযোজক। তাঁদের সবাই নারী। হ্যাঁ, এটি আফগানিস্তানের কাবুলে নারীদের প্রথম টিভি স্টেশন। নাম জান টিভি। দারি ভাষার শব্দ ‘জান’-এর অর্থ নারী। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সম্পূর্ণ নারী কর্মীদের এই স্টেশন শুধু নারীদের নিয়ে কাজ করছে।

দেশটিতে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসন চলে। এ সময় নারীদের অধিকার ব্যাপকভাবে খর্ব করা হয়। পড়ালেখার সুযোগ থেকে বঞ্চিত করার পাশাপাশি সাংবাদিকতার মতো পেশায় তাদের নিষিদ্ধ করা হয়। তালেবানের পতনের পর ১৬ বছরে নারীরা ধীরে ধীরে সামাজিক ও পেশাগত কাজে গুরুত্বপূর্ণ ভূমিকায় ফিরেছে; যদিও যুদ্ধ-সংঘাতের প্রভাব সাংবাদিকতাসহ বিভিন্ন গণমুখী খাতে লেগেই আছে। সম্প্রতি দেশটিতে আশঙ্কাজনক হারে নারী সাংবাদিকের সংখ্যা কমেছে। গত নভেম্বরে সেন্টার অব আফগান উইমেন জার্নালিস্টের প্রকাশিত সমীক্ষা অনুযায়ী, দেশটিতে সাংবাদিকতায় এক হাজার ৩৭ জন নারী কর্মরত।

জান টিভি আশা করছে, তারা শুধু ক্যামেরার চোখে নারীদের সমস্যা দেখাবে না, বরং সমাজে নারীদের যেসব বিষয় বেশি মোকাবেলা করতে হয় সেগুলো নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করবে।

সূত্র : সিএনএন।


মন্তব্য