kalerkantho


ইতালির নির্বাচন

গণনার আগে ফল আন্দাজ কঠিন

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



গণনার আগে ফল আন্দাজ কঠিন

সিলভিও বার্লুসকোনি গতকাল মিলানের একটি কেন্দ্রে ভোট দেন

ইতালির জাতীয় নির্বাচনের ফল বরাবরই অনুমানের অসাধ্য। এবারও সেটার ব্যতিক্রম ঘটছে না, এমনটাই মনে করেন বিশ্লেষকরা। একেবারে সুনির্দিষ্ট ফল অনুমান করতে না পারলেও তাঁরা অন্তত তিনটি সম্ভাবনার কথা বলছেন। গতকাল রবিবার ইতালির দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্টের নির্বাচনের ভোট নেওয়া হয়। এতে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পেলে পুনর্নির্বাচনের সম্ভাবনাও তাঁরা দেখতে পাচ্ছেন।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশ ইতালির এবারের নির্বাচনে অন্যতম তিন প্রতিযোগী হল ডানপন্থী চারদলীয় জোট, মধ্য বামপন্থী ডেমোক্রেটিক পার্টি এবং প্রতিষ্ঠানবিরোধী ফাইভ স্টার মুভমেন্ট। এর মধ্যে চারদলীয় ডানপন্থী জোটে সবচেয়ে শক্তিশালী দল দুটি হচ্ছে সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির মধ্য ডানপন্থী দল ফোরজা ইতালিয়া এবং মাত্তেও সালভিনির কট্টর ডানপন্থী দল লিগ।

এসব দলের মধ্যে নির্বাচনী লড়াইয়ে ঠিক কী ঘটতে পারে, সে সম্পর্কে রোমের লুইস ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পরিচালক রবার্তো দ’আলিমন্তে বলেন, ‘এই তিন প্রধান প্রতিযোগীর কেউ একজন সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে, তেমন সম্ভাবনা নেই বললেই চলে। কিন্তু তাদের কেউ যদি সংখ্যাগরিষ্ঠতা পায়, তবে সেটা পাবে ডানপন্থীরা।’

ডানপন্থী এ জোট সংখ্যাগরিষ্ঠতা না পেলে তারা বামঘেঁষা ডেমোক্রেটিক পার্টির সঙ্গে মিলে বড় জোট গড়তে পারে, এমন সম্ভাবনার কথা বিশ্লেষকরা বলছেন। কোনো কোনো বিশ্লেষক লিগের সঙ্গে ফাইভ স্টার মুভমেন্টের জোট গড়ার সম্ভাবনাও বাদ দিতে পারছেন না। কিন্তু মুশকিল হচ্ছে, ডান আর বাম দলগুলো মিলে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে, সে রকম কোনো নিশ্চয়তাও নেই।

সর্বশেষ যে সম্ভাবনা নিয়ে বিশ্লেষকরা কথা বলছেন, সেটা হলো কোনো দলই যদি সংখ্যাগরিষ্ঠতা না পায়, সে ক্ষেত্রে পার্লামেন্টের বিভিন্ন দলকে নিয়ে আলোচনায় বসে নেতৃত্ব নির্ধারণের চেষ্টা করবেন প্রেসিডেন্ট। মতৈক্য না হলে হয়তো ইতালিকে পুনর্নির্বাচনের দিকেই যেতে হবে।

গত মাসের মাঝামাঝি করা এক জরিপ বলছে, ডানপন্থী জোটের সব মিলিয়ে ৩৭ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনা আছে, যার মধ্যে ফোরজা পার্টি ১৭ ও লিগ ১৩ শতাংশ ভোট পেতে পারে। এ ছাড়া বাম দলের পক্ষে ২৭ এবং ফাইভ স্টার মুভমেন্টের পক্ষে ২৮ শতাংশ ভোট যেতে পারে। সূত্র : এএফপি।



মন্তব্য