kalerkantho


মেক্সিকোতে ভূমিকম্পে নিহত ২

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ওয়াকসাকায় গত শুক্রবার ৭ দশমিক ২ তীব্রতার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে তাৎক্ষণিক কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও প্রায় ১০ লাখ মানুষ বিদ্যুত্হীন হয়ে পড়েছে।

এ ছাড়া ক্ষতিগ্রস্ত এলাকাটি পরিদর্শনের সময় সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। হেলিকপ্টারে স্বরাষ্ট্রমন্ত্রীও ছিলেন। তবে তিনি অক্ষত আছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিসি) জানায়, শুক্রবার রাজ্যটির পিনোটিপা দ্য ডন লুইস শহরের মাটির প্রায় ২৪ দশমিক ৬ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭ দশমিক ২। এতে ওয়াকাসাকার অর্ধশতাধিক ভবন ধসে পড়লেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ভূকম্পনের তীব্রতা অনুভূত হয়েছে রাজধানী মেক্সিকো সিটিসহ আশপাশের বিভিন্ন এলাকায়। এ সময় আতঙ্কগ্রস্ত লোকজন বাড়িঘর ছেড়ে রাস্তায় নেমে আসে। হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে আসা রোগীদেরও এ সময় দ্রুত সেখান থেকে সরিয়ে নেওয়া হয়। পরবর্তী সময়ে আবারও ভূকম্পন অনুভূত হতে পারে—এমন আশঙ্কায় রাজধানীসহ গুরুত্বপূর্ণ চার রাজ্যে জরুরি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। তবে ভূমিকম্পের তীব্রতা বেশি হলেও সুনামি সতর্কতা জারি করা হয়নি। কর্তৃপক্ষ বলছে, তেমন কোনো আশংকা নেই।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে মেক্সিকোয় দুই দফা ভূমিকম্প আঘাত করে। এতে কয়েক শতাধিক মানুষের মৃত্যু হয়। সূত্র : বিবিসি, রয়টার্স।



মন্তব্য