kalerkantho


আংকারায় টিলারসন

তুরস্ককে নিয়ে একসঙ্গে কাজ করার অঙ্গীকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্র ন্যাটো জোটের সদস্য তুরস্ককে নিয়ে সিরিয়ায় একসঙ্গে কাজ করবে। এ কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তুরস্ক সফররত টিলারসন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলুর সঙ্গে বৈঠক শেষে গতকাল শুক্রবার এ কথা বলেন। সিরিয়ার অভ্যন্তরে তুরস্কের চলমান অভিযানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সম্পর্কের টানাপড়েনের মধ্যে দেশটি সফরে গেলেন টিলারসন। বৃহস্পতিবার তিনি আংকারায় পৌঁছে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গেও সাক্ষাৎ করেন।

প্রতিবেশী দেশ সিরিয়ায় যুক্তরাষ্ট্রের অভিযান কৌশল তুরস্কের পছন্দ নয়। ২০১৬ সালে তুরস্কে অভ্যুত্থানের চেষ্টার পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতি হয়। তুরস্ক এই অভ্যুত্থানচেষ্টার নায়ক হিসেবে যুক্তরাষ্ট্রে নির্বাসনে থাকা ধর্মগুরু ফেতুল্লাহ গুলেনকে মনে করে থাকে। তাঁকে তুরস্কে ফেরত পাঠানোর অনুরোধ যুক্তরাষ্ট্র প্রত্যাখ্যান করলে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়।

এরদোয়ানের সঙ্গে তিন ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেন টিলারসন। এ সময় এরদোয়ান তুরস্কের ক্ষোভের বিষয়টি টিলারসনকে জানিয়ে দেন। তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘আলোচনায় তুরস্কের অগ্রগণ্য বিষয় এবং প্রত্যাশার বিষয়গুলো পরিষ্কারভাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে বুঝিয়ে দেওয়া হয়েছে।’ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, দুই দেশের সম্পর্ক দ্বিপক্ষীয় সমঝোতার ভিত্তিতে এগিয়ে নিতে টিলারসন ও এরদোয়ানের আলোচনা ছিল ফলপ্রসূ এবং বাধাহীন। সূত্র : এএফপি।



মন্তব্য