kalerkantho


এএনসি নেতাদের জনসংশ্লিষ্ট কর্মকাণ্ড বাতিল

জুমার পদত্যাগের সম্ভাবনা জোরালো

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



জুমার পদত্যাগের সম্ভাবনা জোরালো

দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) দলের নেতারা গতকাল শুক্রবারের সব জনসংশ্লিষ্ট কর্মকাণ্ড বাতিল করেছেন। এর ফলে প্রেসিডেন্ট জ্যাকব জুমা যে সরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন সে প্রত্যাশা আরো জোরালো হলো। সরকার আজ শনিবারের একটা পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাতিল করেছে। সেখানে প্রেসিডেন্ট জুমার উপস্থিত থাকার কথা ছিল।

এদিকে জুমার পদত্যাগের সম্ভাবনা সম্পর্কে ভিন্ন কথা বলছেন তাঁর স্ত্রী থোবেকা মাদিবা-জুমা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি জানিয়েছেন, ‘জুমা বিনা লড়াইয়ে ছেড়ে দেওয়ার পাত্র নন। বর্ণ বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অল্প বয়সে তিনি বাড়ি ছেড়েছিলেন। এ জন্য সর্বোচ্চ আত্মত্যাগের জন্য প্রস্তুত ছিলেন, যা তিনি শুরু করেছিলেন তা তিনি শেষ করবেন—কেননা তিনি প্রশান্ত মহাসাগরের ওপর থেকে আসা নির্দেশ অনুসরণ করেন না।’

এএনসির কর্মকর্তারা সপ্তাহব্যাপী প্রেসিডেন্ট জুমাকে পদত্যাগের জন্য অনুরোধ করলেও তিনি তা অস্বীকার করে আসছেন। এএনসি গত বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট জুমা এবং তাঁর ডেপুটি সিরিল রামাপোসার মধ্যে একটা সমঝোতার জন্য তাঁরা অপেক্ষা করছেন।

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার শততম জম্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে কেপটাউনে এক সভায় যোগ দেওয়ার কথা থাকলেও এএনসির শীর্ষ ছয় কর্মকর্তা তা হঠাৎ করে বাতিল করে দেন। তাঁরা যে জুমার পদত্যাগের বিষয়টি সহজতর করার চেষ্টায় থাকবেন সে সম্ভাবনা আরো জোরালো হয়ে উঠেছে। এদিকে দলের এক বিবৃতিতে জানানো হয়, ‘এএনসির জাতীয় কর্মকর্তারা আর অনুষ্ঠানে যোগ দেবেন না। কারণ আরো বিভিন্ন কর্মকাণ্ড রয়েছে সেখানে তাঁদের যোগ দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

৭৫ বছর বয়সী জুমা ২০০৯ সাল থেকে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন। দুর্নীতির অভিযোগে তাঁর পদত্যাগের দাবি উঠেছে দেশটিতে। এ ছাড়া দেশে অর্থনৈতিক বিপর্যয় এবং রেকর্ড পরিমাণ বেকারত্ব থাকা সত্ত্বেও বেশ কয়েকটি মামলাও মোকাবেলা করতে হচ্ছে তাঁকে। জুমার শাসন থেকে মুক্তি পেতে তাঁর দল এএনসি সাধারণ জনগণের পাশাপাশি দলের সমর্থকদের চাপের মুখে রয়েছে। রাজনৈতিক বিশ্লেষক রালফ মাথেকগা বলেন, ‘এএনসি কোণঠাসা হয়ে পড়েছে। এখন তাদের মাথাচাড়া দিয়ে উঠতে হবে এবং চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। আমার মনে হয় এই সপ্তাহে তারা কোনো একটা কিছুর ঘোষণা দেবে।’ সূত্র : এএফপি।


মন্তব্য