kalerkantho


চীনের নাট্যোৎসবে লোকনাট্য দলের ‘সোনাই মাধব’ মঞ্চস্থ

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৮ ০৯:৩৩



চীনের নাট্যোৎসবে লোকনাট্য দলের ‘সোনাই মাধব’ মঞ্চস্থ

গ্রুপ থিয়েটার লোক নাট্যদলের লোককাহিনী ভিক্তিক জনপ্রিয় নাটক ‘সোনাই মাধব’ চীনের একটি নাট্য উৎসবে মঞ্চস্থ হয়েছে।

লোকনাট্য দলের পক্ষ থেকে গতকাল এই তথ্য জানান হয়। চীনের উনান প্রদেশে ‘রোড অ্যান্ড বেল্ট’ হেনান আর্ট ফেস্টিভ্যাল-২০১৮ নাটোৎসবে ১৭ ও ১৮ মে নাটকটির দু’টি প্রদশর্নী হয়। 
উৎসবে বিশ্বের ১৮টি দেশ অংশগ্রহণ করছে। লোকনাট্য দল তাদের ‘সোনাই মাধব’ নাটকটি নিয়ে উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

বাংলাদেশের গ্রুপ থিয়েটার ‘লোকনাট্য দল’ এর সভাপতি লিয়াকত আলী লাকীর নেতৃত্বে ১৪ সদস্যের একটি দল উৎসবে যোগ দেয়। নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী নাটকটির গ্রন্থনা, সংগীত ও নির্দেশনা দেন।

বাংলাদেশের এই নাটকটি বিভিন্ন দেশের নাট্যব্যক্তিগণ উপভোগ করেন। তারা নাটকটির অভিনেতা, কলাকুশলীদের ভূয়সী প্রশংসা করেন বলে লোকনাট্য দলের পক্ষ থেকে জানান হয়।

ময়মনসিংহ গীতিকার ওপর ভিত্তি করে রচিত নাটক ‘সোনাই মাধব’ ইতোপূর্বে দেশ-বিদেশে নাট্যপ্রেমী দর্শক নন্দিত হয়েছে। নাটকের গান, কাব্যধর্মী সংলাপ, সোনাই ও মাধবের প্রেম-বিরহের গল্পমালা কাব্য গীতে রূপ নিয়েছে। নাটকের লোক গানগুলো বহুকালের পূরণো। তিনি গানগুলোকে নবরূপে উপস্থাপন করে সঙ্গীত প্রেমীদেরও নজরে এসেছেন। এ সব গান গত কয়েক যুগ ধরে গাওয়া হচ্ছিল না।

১৪ সদস্যের প্রতিনিধি দলের সদস্যরা হচ্ছেন লিয়াকত আলী লাকী, ইয়াসমিন আলী, স্বদেশ রঞ্জন, লিটন, আজিজুর রহমান, মোমিন, রাফি, রূপসা, সুচিত্রা, মেঘ, শিশির, সোহান, নীতি ও সুজন মাহাবুব।



মন্তব্য