kalerkantho


জাতীয় জাদুঘরে ‘চিত্রপটে বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ প্রদর্শনী শুরু

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৮ ২১:৩৭



জাতীয় জাদুঘরে ‘চিত্রপটে বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ প্রদর্শনী শুরু

বাংলাদেশ জাতীয় জাদুঘরে শুরু হয়েছে পটুয়া শিল্পী নাজির হোসেনের ‘চিত্রপটে বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক পটচিত্র প্রদর্শনী।

শাহবাগে জাতীয় জাদুঘরের দোতলার গ্যালারিতে সবার জন্যে উন্মুক্ত এ প্রদর্শনী চলবে এগার মার্চ পর্যন্ত। এতে শিল্পীর সত্তরটি চিত্রকর্ম স্থান পেয়েছে। এর মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধুর ওপর কয়েকটি চিত্রকর্ম রয়েছে।
কবি সুফিয়া কামাল মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায় এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী হাসেম খান। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতীয় জাদুঘর আয়োজন করে এই প্রদর্শনী।

শিল্পী হাসেম খান বলেন, নাজির হোসেন পটচিত্র অংকনের জন্য দুটি বিষয় বেছে নিয়েছেন। একটি বিষয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অপর বিষয়টি হচ্ছে বাংলার বাঘ। একজন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক ও স্বাধীনতার স্থপতি। আর বাঘ হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ প্রাণী।

তিনি বলেন, পটশিল্পের ক্যানভাসে জাতির জনকের জীবন, কর্ম ও তাঁর সংগ্রামের চিত্রসম্ভার এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। শিল্প রসিকদের মনকে নাড়া দেবে পটচিত্রগুলো। শিল্পী নাজিরের শিল্পকর্মে বাঙালি সংস্কৃতির প্রেক্ষাপট বড় গভীর।
অনুষ্ঠানে জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কবি ও স্থপতি রবিউল হুসাইন সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন কবি ও চলচ্চিত্র নির্মাতা দিলদার হোসেন।

কবি রবিউল হুসাইন বলেন, পটচিত্র আমাদের শিল্পজগতের অন্যতম একটি মাধ্যম। এই মাধ্যমটি প্রাচীন। ফলে বাঙালির মনে পটচিত্র চিরকালই বিশেষ স্থান নিয়ে আছে। শিল্পী নাজির হোসেন পটশিল্পের একজন খ্যাতিমান ব্যক্তি, তার কাজে মুন্সিয়ানা এবং মান সবই রয়েছে।

চলচ্চিকার দিলদার হোসের বলেন, বঙ্গবন্ধু বিষয়ে শিল্পীর পটচিত্রগুলো ছাড়াও বেশ কিছু চিত্রকর্ম বিশ্বমানের। বাঘ নিয়ে এতোটা গুরুত্ব দিয়ে আর কাউকে কাজ করতে দেখিনি।



মন্তব্য