kalerkantho


নটর ডেমে জাতীয় নাট্যোৎসবের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:৩৭



নটর ডেমে জাতীয় নাট্যোৎসবের উদ্বোধন

ছবি : কালের কণ্ঠ

নাটক শুধু বিনোদনের বিষয় নয়। নাটক সমাজ পরিবর্তনের হাতিয়ার। সমাজের ইতিবাচক পরিবর্তনের ক্ষেত্রে নাটক ও নাট্যকর্মীরা অতীতে যেমন ভূমিকা রেখেছেন, আগামীতেও রাখবেন। আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নটর ডেম কলেজের অডিটরিয়ামে নবম জাতীয় নাট্যোৎসব ও কর্মশালা ২০১৮ উদ্বোধনকালে বক্তারা এ কথা বলেন।

নটর ডেম কলেজ নাট্যদল তিন দিনের এই নাট্যেৎসব ও কর্মশালার আয়োজন করেছে। নাট্যোৎসবে দেশের ৪০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ড. ইনামুল হক বলেন, নাটক শুধু মানুষকে বিনোদন দেয় না, নাটক সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবে কাজ করে এসেছে অতীতে। নাটকের মাধ্যমে মানুষের মধ্যে দ্বায়বোধ তৈরি হয়। দেশের প্রয়োজনে নাট্যকর্মীরা তখন ঝাঁপিয়ে পড়েন। মানুষকে সচেতন করে থাকেন তাঁরা নাটকের মাধ্যমে। নাটক মানুষ চেনার উত্তম পন্থা।

ইনামুল হক আরো বলেন, আট বছর ধরে নটর ডেম কলেজ নাট্যেৎসবের আয়োজন করছে। এ আয়োজনের মাধ্যমে অনেক তরুণ প্রতিভা জাতীয় পর্যায়ে বেরিয়ে আসছে। এটি প্রশংসনীয় উদ্যোগ।

নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও বলেন, ‘এই বয়সটা অভিনয়ের বীজ বপনের জন্য আদর্শ। আমরা এরই মধ্যে বেশ খানিকটা সফল হয়েছি। সমাজ ও দেশের কথা মাথায় রেখে এখানকার তরুণ নাট্যকর্মীরা কাজ করবেন বলে আমি বিশ্বাস করি।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন অভিনেতা আহসানুল হক মিনা, চলচ্চিত্র নায়ক ইমন, অভিনেত্রী অর্ষা ও নৃত্যশিল্পী শামিমা তুষ্টি।

এর আগে ড. ইনামুল হক বেলুন উড়িয়ে তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন। আগামী শনিবার নাট্যেৎসব ও কর্মশালার শেষ হবে। এদিন কর্মশালায় অংশগ্রহণরত শিক্ষার্থীদের বিশেষ সনদ দেওয়া হবে। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন দেশের বরেণ্য নাট্য ব্যক্তিত্ব।



মন্তব্য