kalerkantho


দেয়ালজুড়ে শুধু পাখি আর পাখি!

মো. শাহাদত হোসেন, শেকৃবি   

২৭ জানুয়ারি, ২০১৮ ১২:০৬



দেয়ালজুড়ে শুধু পাখি আর পাখি!

তিন সারি দেয়াল চার আকারের ফ্রেমে সাজানো হয়েছে দেশীয় ৫০ প্রজাতির পাখির আলোকচিত্র দিয়ে। ছবির পাখিগুলোকে বাস্তবে ফুটিয়ে তুলতে নিপুণ প্রচেষ্টা লক্ষণীয়। আলোকচিত্রগুলোতে শিশু-কিশোরদের কৌতূহল দৃষ্টি। তারা মা-বাবার হাত ধরে ঘুরে ঘুরে দেখছে। শিশুরা আঙুল দিয়ে দেখিয়ে জানতে চাইছে পাখিদের নাম। এমন কৌতূহলী শিশু-কিশোরদের আনাগোনায় জমে উঠেছে রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণ।

আরো পড়ুন: কে হাসবে আজ শেষ হাসি?

শিশু-কিশোরদের প্রাধান্য থাকলেও প্রদর্শনীতে সব বয়সী মানুষের উপস্থিতি ছিল লক্ষণীয়। কেউ এসেছে পাখি দেখতে, কেউ এসেছে পাখি চিনতে। কেউ এসেছে ছেলে-মেয়েদের পাখি চেনাতে। তাদের একজন মনিরুদ্দিন রিকিন। তিনি এসেছেন মোহাম্মদপুর থেকে। সঙ্গে এনেছেন স্ত্রী ও শিশুপুত্রকে। ছুটির দিনে পুত্রকে পাখি চেনাতেই তাঁদের এখানে আসা। রিকিন কালের কণ্ঠকে বলেন, নাগরিক জীবনে পাখির উপস্থিতি নেই বললেই চলে। শহুরে শিশুরা একরকম প্রকৃতির সঙ্গে অপরিচিত থেকেই বেড়ে উঠছে। এ রকম আয়োজন নতুন প্রজন্মকে প্রকৃতির সঙ্গে পরিচয় কারিয়ে দেবে।  

‘পাখির দেশ বাংলাদেশ’ শীর্ষক এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ বার্ড ক্লাব। পাখি সংরক্ষণ, গবেষণা এবং দেশের মানুষকে পাখির সঙ্গে পরিচয় করানোই তাদের কাজ। এ বছর তারা চতুর্থবারের মতো পাখি নিয়ে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। বাংলাদেশের ৭০০ প্রজাতির পাখি ক্রমান্বয়ে ১০টি প্রদর্শনীর মাধ্যমে দেশের মানুষের সামনে উপস্থাপন করাই তাদের এ আয়োজনের উদ্দেশ্য।

প্রদর্শনীতে সচরাচর চোখে পড়ে এমন পাখির পাশাপাশি বিরল পাখি এবং বিপন্ন পাখিও স্থান পেয়েছে। সেই সঙ্গে বাংলাদেশে সম্প্রতি অভিযোজিত হয়েছে এমন পাখিও আছে।

প্রদর্শনীতে দুজন বিদেশি আলোকচিত্রী পল থমসন ও নিকোলাস গ্রিন এবং চার নারী আলোকচিত্রী ইসরাত জাহান লিভা, হুমায়রা মাহমুদ, মাজেদা হক ও মার্জানা মারিয়ার আলোকচিত্র স্থান পেয়েছে।  এ ছাড়া এতে স্থান পেয়েছে এম এ তাহের, মাসুদ মুশফিক জামান, তারিক হাসান, মুনতাসির আকাশ, নাসের ইয়ামিন, নাজিম উদ্দিন, নাজমুল সানজি, নিয়াজ আব্দুর রাহমান, ওমর শাহাদাৎ, রাশেদুল কে ভুইয়া, সোহেল, সাবিত হাসান, সাইফুদ্দিন, সালাহ উদ্দিন, সামিউল, সায়েম, শফিকুর রহমান, শফিউল আলম, শাহাদ রাজু, শাহরিয়ার রশিদ, সৌরভ, তারেক অণু ও তারেক উদ্দিনের আলোকচিত্র।

আরো পড়ুন: টার্গেট কিলিংয়ের শিকার কানাডার সেই ধনাঢ্য দম্পতি?

গতকাল বিকেল ৫টায় প্রদর্শনীটির উদ্বোধন করেছেন বিশিষ্ট অভিনেতা, পরিচালক ও চিত্রশিল্পী আফজাল হোসেন। এ সময় বাংলাদেশ বার্ড ক্লাবের নির্বাহী কমিটির সভাপতি ওবায়দুল হক, কিউরেটর ইনাম আল হক ও আলোকচিত্রীরা উপস্থিত ছিলেন। প্রদর্শনীটি চলবে ৩ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। 


মন্তব্য