kalerkantho


নূরলদীনের সারাজীবন ছায়া অবলম্বে

নীলফামারীতে নাট্যধর্মী প্রযোজনা অপেক্ষা মঞ্চস্থ

নীলফামারী প্রতিনিধি   

২৬ জানুয়ারি, ২০১৮ ১৪:৩৭



নীলফামারীতে নাট্যধর্মী প্রযোজনা অপেক্ষা মঞ্চস্থ

নূরলদীন একদিন আসিবে বাংলায়, আবার নূরলদীন একদিন কালপূর্ণিমায় দিবে ডাক, জাগো বাহে কোনঠে সবায়। সৈয়দ শামসুল হকের সাড়া জাগানো কবিতার এসব কথা ভেসে আসতে শুরু করে মঞ্চ থেকে। এসময় নৃত্য ও অভিনয় শিল্পীরা মঞ্চে কবিতার তালে তাল মিলিয়ে পরিবেশন করলেন নৃত্য ও অভিনয়। মুগ্ধ দর্শক শ্রোতা, পিনপতন নিরবতায় উপভোগ করলেন অনুষ্ঠানটি। নীলফামারী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বৃহস্পতিবার সন্ধ্যায় সৈয়দ শামসুল হক রচিত নূরলদীনের সারাজীবন নাটকের ছায়া অবলম্বনে ব্যতিক্রমি ওই নাট্যধর্মী প্রযোজনা অপেক্ষা মঞ্চস্থ হয়।


আরো পড়ুন: শুক্রবার শুরু হচ্ছে গীতাঞ্জলি নৃত্য উৎসব


স্থানীয় সাংস্কৃতিক সংগঠন নন্দনের প্রযোজনায় নাটকের নির্দেশনায় ছিলেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের মাস্টার্স শিক্ষার্থী নবনীতা চক্রবর্তি ও পরিকল্পনায় ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী দৃষ্টি প্রামানিক। জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে পিঠা উত্সব ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ওই নাটকটি দর্শক শ্রোতাদের মোহিত করে। এসময় শিশু শিল্পীদের ঢেকি নাচে ধাপুর ধুপুর..., মাইজা ভাই সাইজা ভাই..., ওই উচ্ছলদিন..., আয় ছোট্ট সোনা... পরিবেশিত হয় অনুষ্ঠানে। এইসাথে মাটিয়া যাত্রা পালা নেঠা লাগা মুগ্ধ করে দর্শক শ্রোতাদের।


আরো পড়ুন:


জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং অংশগ্রহনকারীদের মাঝে ক্রেস্ট বিতরণ করেন। এসব অনুষ্ঠানে অংশগ্রহন করেন ডোমার উপজেলার নীলশতদল সংস্কৃতি পরিষদ, জেলা সদরের নৃত্যালয়, পঞ্চপুকুর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও পলাশবাড়ির পলস্নীশ্রী মাটিয়া সঙ্গীত দল। একই সময়ে জেলা শিল্পকলা একাডেমির সামনে অনুষ্ঠিত হয় পিঠা উত্সব। এসব উত্সবে রাত ১০টা পর্যন্ত্ম চলে মানুষের সমাগম।

 


মন্তব্য