kalerkantho


কবি আবদুল হাই মাশরেকীর ২৯তম মৃত্যুবার্ষিকী কাল

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৭ ২১:২০



কবি আবদুল হাই মাশরেকীর ২৯তম মৃত্যুবার্ষিকী কাল

বাংলা কাব্য সাহিত্যে মাটি ও মানুষের কবি আবদুল হইা মাশরেকীর ২৯তম মৃত্যুবার্ষিকী আগামীকাল ৪ ডিসেম্বর। এ উপলক্ষে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কবি আবদুল হাই মাশরেকী স্মৃতি পরিষদ কবির বাড়িতে এক মিলাদ মাহফিল এবং ঢাকায় মাসিক জনপ্রশাসন কার্যালয়ে (৮৫ নয়া পল্টন, মসজিদ গলি ৪র্থ তলা) আলোচনা সভার আয়োজন করেছে।

কবি আবদুল হাই মাশরেকী ছিলেন একাধারে গীতিকার, গল্পকার, নাট্যকার ও অনুবাদক। তাঁর সাহিত্যে এ দেশের সাধারণ মানুষের নিত্যদিনের হাসি-কান্না, সুখ-দুঃখ, বিরহ-বেদনা, আশা-আকাঙ্খা, অসাম্প্রদায়িকতা ও মানবতাবোধ রূপায়িত হয়েছে। তিনি রাখাল বন্ধু ও জরিনা সুন্দরী পালা গান এবং ‘আল্লাহ মেঘ দে- পানি দে’ গানসহ অনেক জনপ্রিয় গানের গীতিকার।

কবি মাশরেকী ১৯০৯ সালের ১ এপ্রিল (সার্টিফিকেট অনুযায়ী ১৯১৯ সালে) ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জে কাঁকনহাটি গ্রামে মাতুতালয়ে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালের ৪ ডিসেম্বর দত্তপাড়া গ্রামে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন।

কবি আবদুল হাই মাশরেকীর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- কিছু রেখে যেতে চাই (কাব্য), ভাটিয়ালী (কাব্য), দুখু মিয়ার জারি (কাব্য), মাঠের কবিতা মাঠের গান (কাব্য), হে আমার দেশ (কাব্য), বাউল মনের নকশা (গল্প), নদী ভাঙে (গল্প), মানুষ ও লাশ (গল্প), বঙ্গবন্ধু ও স্বাধীনতার জারি (কাব্য), নতুন গাঁয়ের কাহিনী (নাটক), সাঁকো (নাটক) আকাশ কেন নীল (অনুবাদ) ইত্যাদি।


মন্তব্য