kalerkantho


নীলফামারীতে নাটক 'দ্য রিফিউজি ক্যাম্প' মঞ্চস্থ

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১৬:৩০



 নীলফামারীতে নাটক 'দ্য রিফিউজি ক্যাম্প' মঞ্চস্থ

নীলফামারীতে মঞ্চস্থ হয়েছে নাটক 'দ্য রিফিউজি ক্যাম্প'। গতকাল  বুধবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত ওই নাটকে শিক্ষার্থী ও নবীন নাট্য শিল্পীদের অভিনয় মুগ্ধ করে দর্শকদের।

নাটকে তুলে ধরা হয়েছে বাংলাশেরে মুক্তিযুদ্ধের সময়কার শরণার্থীসহ বিশ্বের সব শরণার্থীর মানবিক বিপর্যয়ের চিত্র। ফুটিয়ে তোলা হয়েছে মিয়ানমারের রোহিঙ্গাদের দুঃখ দুর্দশার কথা।

রোহিঙ্গা কবি আলী জোহারের 'আমি রোহিঙ্গা' কবিতা অবলম্বনে 'দ্য  রিফিউজি ক্যাম্প' নাটকের পরিকল্পনায় ছিলেন নাট্যকলা বিভাগে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী রেদওয়ান রাহাত প্রামাণিক। নির্দেশনা ও প্রধান চরিত্রের অভিনয়ে ছিলেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের নাটক বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী নবনীতা চক্রবর্তী। তারা দুইজনই নীলফামারীর কৃতি সন্তান। নাটকটি শেষ হয় 'আজ যত যুদ্ধ, দেয় হানা হামলাবাজ'  গানের মধ্য দিয়ে।  

জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায়, নন্দন সাংস্কৃতিক সংসদের উদ্যোগে এবং নীলফামারী থিয়েটারের আয়োজনে নাটকের সমাপনী  অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অক্ষয় কুমার রায়, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাফিজুর রশীদ, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম, সম্মিলিত সাংষ্কৃতিক জোটের আহ্বায়ক আহসান রহীম পরে।

পরে অতিথিরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সপ্তাহব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় ৩০ জন অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন। নীলফামারী থিয়েটারের সভাপতি আব্দুল বারী জানান, গত ৪ অক্টোবর থেকে সপ্তাহব্যাপী একটি নাট্য কর্মশালা অনুষ্ঠিত হয়।

সেখানে অংশ নেওয়া জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০ জন শিক্ষার্থী অভিনয় করেছেন নাটকে। তারা সবাই নবীন নাট্যশিল্পী।

রেদওয়ান রাহাত প্রামাণিক ও নবনীতা চক্রবর্তী বলেন, নাটকের মাধ্যমে মানবতার সেবায় মানুষকে জাগ্রত করতে আমাদের এমন উদ্যোগ।


মন্তব্য