kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


'বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬'র সমাপনী কাল

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ২১:১৬



'বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬'র সমাপনী কাল

দেশব্যাপী আয়োজিত 'বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬'র সমাপনী এবং পুরস্কার ও সনদপত্র প্রদান অনুষ্ঠান আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক সচিব আক্তারী মমতাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লায়লুন নাহার সেমি এবং বিশিষ্ট চলচ্চিত্র গবেষক ফাহমিদুল হক। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

২ অক্টোবর থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী এ উৎসবটি সদ্যপ্রয়াত সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হককে উৎসর্গ করা হয়েছে। এবারের উৎসবে দেশের ৬৪টি জেলা শিল্পকলা একাডেমিতে একযোগে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও ৬৪টি জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় দেশব্যাপী এ উৎসবে ৪৪টি স্বল্পদৈর্ঘ্য এবং ৪০টি প্রামাণ্য চলচ্চিত্রসহ ৮৪টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

পুরস্কার প্রদানের লক্ষ্যে পাঁচ সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাছাইয়ের মাধ্যমে উৎসবে অংশগ্রহণকৃত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র থেকে উভয় শাখার (শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ নির্মাতা এবং বিশেষ জুরি) পুরস্কার আগামীকাল প্রদান করা হবে।
পুরস্কারের জন্য নির্বাচিত উভয় শাখার শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য এক লাখ টাকা করে, শ্রেষ্ঠ নির্মাতার জন্য ৫০ হাজার টাকা করে এবং ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে।

বিশেষ জুরি পুরস্কার প্রাপ্তকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। এ ছাড়া যেসব চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী করা হয়েছে, সেসব চলচ্চিত্রের সকল নির্মাতাকে সনদপত্র প্রদান করা হবে।

আগামীকাল সমাপনী দিন সকাল সাড়ে ১০টা থেকে শ্যামলী রাণী দাস পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'জীবন যুদ্ধে সোহেল', মোরশেদ হিমাদ্রী হিমু পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'স্বপ্নের শিখরে হলুদ কোলাজ', সাইফুল ইসলাম জার্নাল, ফারুক হোসেন তানভীর ও মোহাম্মদ নুরুল্লাহ পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'ছবির হাট', আহমেদ জাকী পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র '৭১: ফ্রেম ও ফ্রেম ও ফ্রেমের বাইরে', তারেক আজিজ নিশক পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'প্যারালাল জার্নি', আনোয়ার চৌধুরী ও মোশারফ জামি পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'জলের শিল্পমঞ্জরী', ফারজানা রূপা, লুৎফুন্নাহার মৌসুমী এবং শবনম ফেরদৌসী পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'নহ মাতা নহ কন্যা', ড. জাকির হোসেন রাজু পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'মিছিলের মূখ' প্রদর্শিত হবে।

এ ছাড়া বিকেল ৩টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ, মানজারে হাসীন মুরাদ ও তানভীর মোকাম্মেল পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'কৃষ্ণনগরে একদিন', তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ পরিচালিত স্বল্পদৈঘ্য চলচ্চিত্র 'নরসুন্দর', আব্দুল্লাহ আল মাসুদ অপু পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'মহানগর', এনামুল হক কবির পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'দি ডুয়েল', ফরিদ আহমেদ পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র 'একাত্তরের পদযাত্রী', জাহিদ গগণ পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'এ বুক বিহাইন্ড দি সুজ' এবং মো. আবিদ মল্লিক পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'পথ'।


মন্তব্য