kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


‘সাংবাদিক এবিএম মূসা স্মারকগ্রন্থ’-এর মোড়ক উন্মোচন

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৩১



‘সাংবাদিক এবিএম মূসা স্মারকগ্রন্থ’-এর মোড়ক উন্মোচন

প্রয়াত সাংবাদিক এবিএম মূসার ঘটনাবহুল জীবনের নানা ঘটনা নিয়ে প্রকাশিত হলো ‘সাংবাদিক এবিএম মূসা স্মারকগ্রন্থ’। আজ শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

প্রবীণ শিক্ষক অধ্যাপক আনিসুজ্জামান সম্পাদিত বইটিতে এই স্বনামধন্য সাংবাদিকের জীবনের নানা স্মৃতি নিয়ে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের লেখা সন্নবেশিত হয়েছে।

২০১৪ সালে ৮৩ বছর বয়সে প্রখ্যাত সাংবাদিক এবিএম মূসা ইহলোক ত্যাগ করেন। তাকে নিয়ে লেখা ৩২০ পৃষ্ঠার স্মারকগ্রন্থ নিয়ে এ বি এম মূসা-সেতারা মূসা ফাউন্ডেশন এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ স ম আরেফিন সিদ্দিক। তিনি বলেন, “মূসা ভাইকে নিয়ে লেখা এই স্মারকগ্রন্থ থেকে শিক্ষক-শিক্ষার্থীরা উপকৃত হবেন বলে আমি বিশ্বাস করি। ”

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সংবাদকর্মী-বুদ্ধিজীবী-লেখকদের সমাবেশ ঘটে। সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বলেন, “পাছে লোকে কিছু বলে তা নিয়ে কখনোই ভ্রুক্ষেপ করতেন না মূসা ভাই। সহজভাবে অকপটে সত্যকে উচ্চারণ করেছেন সাহসের সাথে। ”

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও ইটিভির প্রধান নির্বাহী মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, “মূসা ভাই ছিলেন, ব্যবহারিক সাংবাদিকতার শিক্ষক। তিনি সাংবাদিক তৈরি করেছেন হাতে-কলমে শিখিয়ে। ”

অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সাখাওয়াত আলী খান ও প্রয়াত সাংবাদিকের স্ত্রী সেতারা মূসাও উপস্থিত ছিলেন।


মন্তব্য