kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


আশা ভোঁসলের ৮৩ তম জন্মদিন

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩৫



আশা ভোঁসলের ৮৩ তম জন্মদিন

বোন লতা মুঙ্গেশকরের মত তিনিও বাংলা গানের জগতের কিংবদন্তি। কন্ঠ দিয়েছেন অসংখ্য হিন্দি গানেও।

এই ৮৩ বছর বয়সেও চিরযৌবনা কন্ঠের অধিকারী প্রখ্যাত শিল্পী আশা ভোঁসলের আজ ৮৩ তম জন্মদিন। ১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন আশা ভোঁসলে। বাংলা গানের আরেক কিংবদন্তি বোন লতা মুঙ্গেশকরের চেয়ে ৪ বছরের ছোট আশা।

১৯৪৩ সাল থেকে আরম্ভ করে তিনি ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। এখন পর্যন্ত ৯২৫ টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। সব মিলিয়ে গান গেয়েছেন বারো হাজারের বেশি! ২০১১ সালে গিনেস বুক অব ওয়া্ল্ড রেকর্ডস তাকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করে।

১৯৭৭ সাল পর্যন্ত আশা ভোঁসলে সাতবার ফিল্মফেয়ার সেরা নেপথ্য গায়িকার পুরস্কার পেয়েছেন। ১৯৭৭ সালের পর তিনি জানান যে তার নাম যেন আর ফিল্মফেয়ার পুরস্কারের জন্য গণ্য করা না হয়। ২০০১ সালে তিনি ‘ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার' পান। ভারত সরকার তাকে ২০০৮ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে।

খ্যাতিমান গায়ক এবং সুরকার শচীন দেব বর্মনের পুত্র ও বিখ্যাত সঙ্গীত পরিচালক এবং সুরকার রাহুল দেব বর্মনের সঙ্গে তিনি দ্বিতীয়বার বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের সংসারে তিন সন্তান রয়েছে। তাদের দ্বিতীয় সন্তান বর্ষা ভোঁসলে চার বছর আগে লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র মাথায় ঠেকিয়ে আত্মহত্যা করেন। মেয়ের শোকে তিনি এখন নিজেকে অনেকটাই গুটিয়ে রেখেছেন। গান করলেও তা খুব বেশি নয়। তার জন্মদিন ঘিরে ভক্তরা উৎসবে মাতলেও আশা এই দিনটি নিভৃতেই কাটাচ্ছেন।


মন্তব্য