kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ভূপেন হাজারিকার জন্মদিনে শিল্পকলায় ২ দিনব্যপী আয়োজন

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১০



ভূপেন হাজারিকার জন্মদিনে শিল্পকলায় ২ দিনব্যপী আয়োজন

মানবতাবাদী গানের জন্য উপমহাদেশের কিংবদন্তি কন্ঠশিল্পী ভূপেন হাজারিকার ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ২ দিনব্যপী উৎসব। বরেণ্য এই শিল্পীর স্মরণে এ আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আজ বিকাল থেকে শুরু হচ্ছে এই আয়োজন।

অনুষ্ঠানে দুই বাংলার অনেক সংস্কৃতিকর্মীর মিলনমেলা ঘটবে শিল্পকলায়। উদ্বোধনী দিনে প্রধান আলোচক হিসেবে থাকবেন গোহাটি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. অমর জ্যোতি চৌধুরী। আরও বক্তব্য রাখবেন ফ্রেন্ডস অব বাংলাদেশের সমন্বয়ক এএসএম সামছুল আরেফিন, ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্টের উপদেষ্টা অনুরাধা শর্মা পূজারি এবং ফ্রেন্ডস অব বাংলাদেশ আসাম শাখার সাধারণ সম্পাদক সৌমে ভারতীয়া। আলোচনা শেষে উদ্বোধনী দিনে সংগীত পরিবেশন করবেন ভারতের শিল্পী রূপম ভূঁইয়া ও সুরঙ্গম নৃত্যদল। এ ছাড়া থাকছে বাংলাদেশের শিল্পীদের পরিবেশনা।

দ্বিতীয় দিন স্বাগত বক্তব্য রাখবেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। এতে বিশেষ অতিথি থাকবেন পঙ্কজ নাথ এমপি। আলোচনা করবেন সংগীতশিল্পী কালিকা প্রসাদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সমাপনী আয়োজনে ভারতের লোকগানের দল দোহারের শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এ ছাড়া ভূপেন হাজারিকার গান, তার গানের দর্শনবিষয়ক সেমিনার ও ওয়ার্কশপ থাকবে দুই দিনের ওই অনুষ্ঠানমালায়। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ফ্রেন্ডস অব বাংলাদেশের যৌথ উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। সহ-আয়োজনক হিসেবে আছে ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্ট।


মন্তব্য