kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


শেরপুরে কবি শহীদ কাদরীর স্মরণসভা ও কবিতা পাঠ

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২০



শেরপুরে কবি শহীদ কাদরীর স্মরণসভা ও কবিতা পাঠ

আধুনিক নাগরিক বোধের কবি সদ্য প্রয়াত শহীদ কাদরীর স্মরণে শেরপুরে আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠিত হয়েছে। ৩ সেপ্টেম্বর শনিবার বিকেলে শেরপুর প্রেসক্লাব মিলনায়তনে কবি সংঘ আয়োজিত স্মরণসভায় প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার প্রধান অতিথি ও শেরপুর সরকারি কলেজের সহকারি অধ্যাপক শিব শংকর কারুয়া শিবু মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

কবি-লেখক তালাত মাহমুদের সভাপতিত্বে স্মরণসভায় অন্যান্যের মধ্যে আলোচনা ও কবিতা পাঠে অংশ নেন ড. আবদুল আলীম তালুকদার, কবি আরিফ হাসান, জেলা আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি মো. সুরুজ্জামান, কবি-সাংবাদিক মোহাম্মদ জুবায়ের রহমান, কবি হাসানুজ্জামান শরাফত, কবি খন্দকার মোস্তাফিজুল হক, কবি মহিউদ্দিন বিন জুবায়েদ, কবি হাসান খালিদ সাইফুল্লাহ স্যান্ডো প্রমুখ।

স্মরণসভায় আলোচকরা বলেন, ষাটের দশকের কবি হয়েও তিনি শামসুর রাহমান, আল মাহমুদ, সৈয়দ শামসুল হক প্রমূখ কবির সমপার্যায়ের কবি হিসেবে সমাদৃত হন। মা মাটি মানুষ, প্রকৃতি ও জীব-বৈচিত্র্য এবং আধুনিক নাগরিক জীবন বোধ ও স্বদেশপ্রেমী কবি ছিলেন শহীদ কাদরী। মৃত্যুর আগ পর্যন্ত কবি দীর্ঘ ৩৭ বছর প্রবাসে কাটালেও বিশেষ করে যুক্তরাষ্ট্রের মতো দেশে নাগকিত্বের সুযোগ থাকলেও কবি শহীদ কাদরী অন্যদেশের নাগরিকত্ব নেননি। এতেই তার স্বদেশ প্রেমের চারিত্রিক দৃঢ়তা ও মানকিতার প্রকাশ ফুটে ওঠেছে। কবির প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪টি। মোট কবিতা ১২৬টি। ১৯৭৩ খ্রিস্টাব্দে কবি বাংলা একাডেমী পুরস্কার ও ২০১১ খ্রিস্টাব্দে একুশে পুরস্কার লাভ করেন। ১৯৪২ খ্রিস্টাব্দের ১৪ আগস্ট ঢাকায় জন্ম গ্রহণকারী কবি শহীদ কাদরী গত ২৮ আগস্ট নিউইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।


মন্তব্য