kalerkantho


শুরু হচ্ছে 'ঢাকা লিট ফেস্ট' ২০১৫

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৫ ২৩:৩৭



শুরু হচ্ছে 'ঢাকা লিট ফেস্ট' ২০১৫

আগামী ১৯-২১ নভেম্বর ২০১৫ হতে ঢাকাস্থ বাংলা একাডেমী চত্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'পঞ্চম ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল'।   বৃহস্পতি থেকে শনি এই তিনদিন দর্শনার্থী ও সাহিত্যপ্রেমীদের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব প্রাঙ্গণে থাকছে নানা আয়োজন।
এ বছর প্রথমবারের মতো এই উৎসবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাসকে সম্মাননা প্রদান করা হবে। উৎসবে আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকছেন স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগালসহ আরও অনেকে।
সাদাফ সায্ সিদ্দিকী,  আহসান আকবর ও কাজী আনিস আহমেদের পরিচালনায় উৎসবে উপস্থিত হতে যাচ্ছেন নানা ক্ষেত্রের আন্তর্জাতিক প্রতিভারা। ভারতের জনপ্রিয় নারীবাদী লেখক শোভা দে, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশু সাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড,পাকিস্তানি মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান,ঔপন্যাসিক অমিত চৌধুরী, এবং কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা।
বিশ্বখ্যাত জার্নাল ওয়াসাফিরিতে প্রথমবারের মতো বাংলাদেশ সংখ্যার প্রকাশনা অনুষ্ঠিত হবে এই উৎসবে। এই সংখ্যায় বাংলাদেশের লেখকদের লেখা প্রকাশিত হবে। জার্নালের সম্পাদক সুশীলা নাসটা উৎসবের আয়োজক অতিথি সম্পাদক আহসান আকবর ও কাজী আনিস আহমেদের সঙ্গে এক মত বিনিময় সভায় অংশগ্রহণ করবেন। বাংলাদেশের সাহিত্যকে বিশ্বের দরবারে তুলে ধরার লক্ষ্যে ঢাকা ট্রান্সলেশন সেন্টারের গ্রন্থাগার উদ্বোধন করা হবে এবারের উৎসবে। ঢাকা ট্রান্সলেশন সেন্টার থেকে  প্রকাশিত হতে যাচ্ছে সৈয়দ শামসুল হক,হাসান আজিজুল হক, রিজিয়া রহমান এবং সৈয়দ মনজুরুল ইসলামের অনুদিত বই।
ঢাকা লিট ফেস্ট কর্তৃপক্ষ অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছে যে স্বাস্থ্যগত, ব্যক্তিগত ও অন্যান্য কারণে আমন্ত্রিত অতিথিদের অনেকেই উৎসবে যোগ দিতে পারছেন না। বিশেষত আমেরিকান ও ব্রিটিশ লেখক সাংবাদিকদের মধ্যে অনেকেই অনুপস্থিত থাকবেন। একই সঙ্গে আনন্দের সঙ্গে জানাতে চাই, প্রখ্যাত লেখক ভি এস নাইপল উৎসবে যোগ দেওয়ার আশাবাদ প্রকাশ করেছেন।
উল্লেখ্য, এ বছর ১৪টি দেশ থেকে ২৫০ জনেরও বেশি অতিথি উৎসবে অংশ নিচ্ছেন।


মন্তব্য