kalerkantho

সিরাজগঞ্জে আর্থিক সুবিধা নিয়ে শিক্ষক নিয়োগের পাঁয়তারা

সিরাজগঞ্জ প্রতিনিধি   

২৫ মার্চ, ২০১৯ ২১:২৪ | পড়া যাবে ৩ মিনিটে



সিরাজগঞ্জে আর্থিক সুবিধা নিয়ে শিক্ষক নিয়োগের পাঁয়তারা

সিরাজগঞ্জের এনায়েতপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে আর্থিক সুবিধা নিয়ে সহকারী গ্রন্থাগারিক নিয়োগের পাঁয়তারার অভিযোগ উঠেছে। এই নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে সৈয়দপুর গ্রামের ইমান আলী ইউএনও অফিসে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানা যায়, এনায়েতপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে দীর্ঘ দিন ধরে সহকারী গ্রন্থাগারিকের পদটি শুন্য রয়েছে। গত বছরের ১১ অক্টোবর একটি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে শুন্যপদ পুরণে দরখাস্ত আহ্বান করা হয়। এ পদের জন্য প্রায় ১৪ জন আগ্রহী প্রার্থী আবেদন করে। পরে ৭ মার্চ ২০১৯ নিয়োগ পরীক্ষার দিনক্ষণ ঠিক হলেও অজ্ঞাত কারণে সেদিন পরীক্ষা স্থগিত ঘোষণা করেন নিয়োগ বোর্ড।

এরপর ১৮ মার্চ পরীক্ষার দিন ধায্য করে পরীক্ষার্থীদের মাত্র ৩ দিন আগে চিঠি দেয় কর্তৃপক্ষ। কিন্তু সরকারি নিয়ম অনুযায়ী পরীক্ষার অন্তত ১৫ দিন আগে চিঠি দিয়ে জানানোর নিয়ম থাকলেও তা মানা হয়নি। এ ছাড়া বিদ্যালয় ম্যানেজিং কমিটি নিজেদের পকেট ভারি করতে আল-আমিন হোসেনকে নিয়োগ দেওয়ার পাঁয়তারার খবর এলাকা জুড়ে জানাজানি হয়। এতে নিয়োগ পরীক্ষায় অধিকাংশ প্রার্থীই অংশগ্রহণ করেননি।

এ কারণে নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে সৈয়দপুর গ্রামের আহসান আলীর ছেলে ইমান আলী চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা, দুদক, ডিজিএফআই, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর অভিযোগ দাখিল করেছেন।

এ বিষয়ে ইমান আলী অভিযোগ করে বলেন, পরীক্ষার ১৫ দিন আগে প্রার্থীকে জানানোর সরকারি নিয়ম থাকলেও প্রথম দফায় দুইদিন আগে আর দ্বিতীয় দফায় মাত্র তিনদিন আগে আমাকে চিঠি দিয়ে জানানো হয়েছে। এ ছাড়া মেধার মূল্যায়ন না করে প্রায় ছয় লাখ টাকার বিনিময়ে আল-আমিন নামে একজনকে অবৈধভাবে নিয়োগ দেওয়ার পাঁয়তারা করছে নিয়োগ বোর্ডের সদস্যরা ও স্কুল কমিটির লোকজন। এ কারণে আমি পরীক্ষায় অংশ নেইনি।

তিনি আরো জানান, এ পরীক্ষা বাতিল করে দ্রুত নিরপেক্ষ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়ার দাবি জানাই।

এনায়েতপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি শিল্পপতি আব্দুল বাতেন ও  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কাশেম ওবায়েদের নিকট এ বিষয়ে জানতে ফোন করা হলে তারা ফোন রিসিভ করেননি।

তবে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহা. আবু তাহির জানান, এনায়েতপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে সহকারী গ্রন্থাগারিক পদে নিয়োগের অনিয়ম প্রসঙ্গে একটি লিখিত অভিযোগ পেয়েছি। শিক্ষা অফিসারকে নিয়োগের বিষয়টি ভালো করে দেখার জন্য বলা হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য