kalerkantho

বেনাপোলে বিএসএফ'র হয়রানির প্রতিবাদে রপ্তানি কার্যক্রম বন্ধ

বেনাপোল (যশোর) প্রতিনিধি   

২৩ মার্চ, ২০১৯ ২০:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



বেনাপোলে বিএসএফ'র হয়রানির প্রতিবাদে রপ্তানি কার্যক্রম বন্ধ

ভারতীয় বিএসএফ কর্তৃক প্রতিনিয়ত বাংলাদেশি ট্রাক শ্রমিকরা হয়রানির প্রতিবাদে শনিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশ থেকে সব ধরনের পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছে ট্রাক শ্রমিকরা। ফলে শতশত বাংলাদেশি রপ্তানি পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দর এলাকায়। ৩ কিলোমিটার এলাকা জুড়ে রপ্তানিবাহী ট্র্রাক আটকা পড়ে আছে।
 
বেনাপোল ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শাহিন জানান, বেশ কিছুদিন ধরে ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় বাংলাদেশি ট্রাক শ্রমিকদের ওপর নির্যাতন করে আসছে বিএসএফ সদস্যরা। বাংলাদেশ থেকে রপ্তানি পণ্য বোঝাই ট্রাক নিয়ে বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করার পর তাদের আর বাইরে বের হতে দেওয়া হয় না। ফলে প্রায়ই চালকদের থাকতে হয় অনাহারে-অর্ধাহারে। চালকরা প্রতিবাদ করলে শারীরিকভাবে তাদরকে নির্যাতন করা হয়। বারবার ভারতীয় বন্দর ব্যবহারী বিভিন্ন কর্তৃপক্ষকে জানানো হলেও এর কোনো সমাধান করা হচ্ছে না।
 
এর আগে গত ১৩ ফেব্রুয়ারি সকালে ভারতের পেট্রাপোল বন্দরে রপ্তানি পণ্য খালাসে বিভিন্ন ধরনের হয়রানির প্রতিবাদে বাংলাদেশের ট্রাক চালকরা ধর্মঘট ডেকে পণ্য পরিবহন বন্ধ করে দেন। ভারতীয় বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার পর তারা বিষয়টি আন্তরিকতার সঙ্গে দেখবেন বলে আশ্বস্ত করলেও ভারতীয় বিএসএফ তাদের সিদ্ধান্তে অটল রয়েছে। এ অবস্থায় ট্রাক শ্রমিকরা ভারত সীমান্তে পণ্যবাহী ট্রাক নিয়ে যেতে চাচ্ছে না। বার বার আশ্বাসেও কোনো সমাধান না হওয়ায় আবারো বন্ধ হয়ে যায় রপ্তানি পণ্য।
 
বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজুর রহমান জানান, বিএসএফ কর্তৃক বাংলাদেশি ট্রাক শ্রমিকরা হয়রানির প্রতিবাদে সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশ থেকে সব ধরনের পণ্য রপ্তানি বন্ধ রেখেছে। তবে দু‘দেশের মধ্যে আমদানি বাণিজ্য সচল রয়েছে।

মন্তব্য