kalerkantho


নীলফামারীতে নীলসাগর ইকো পার্কের যাত্রা শুরু

নীলফামারী প্রতিনিধি   

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০৩:১৫



নীলফামারীতে নীলসাগর ইকো পার্কের যাত্রা শুরু

ছবি : কালের কণ্ঠ

নীলফামারীর নীলসাগর ইকো পার্কের যাত্রা শুরু হয়েছে। শুক্রবার দুপুরে জেলার একমাত্র বিনোদন কেন্দ্রটির উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী।

জেলা প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, নীলফামারী পৌর সভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল মোত্তালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীনুর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আজাহারুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মো. নাহিদ হাসান, প্রমুখ। পরে অথিথিরা সেখানে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, প্রাকৃতিক সৌন্দর্যের নীলফামারীর ওই নীলসাগরে প্রতি বছর ছুটে আসে অতিথি পাখি। ওই সুন্দর্য উপভোগ করতে প্রতিদিন নীলসাগরে ছুটে আসেন প্রকৃতি প্রেমিরা। জেলা শহর থেকে মাত্র ১২ কিলোমিটার দূরত্বের নীলসাগর হয়ে ওঠে জেলার একমাত্র বিনোদন কেন্দ্র। নীলসাগরের মোট জমির পরিমাণ ৫৩ দশমিক ৯০ একর। এর মধ্যে দীঘির আয়তন ২০ দশমিক ৭০ একর। বাকী জমিতে রয়েছে বিভিন্ন প্রজাতির ফল, ফুল, বনজ ও ঔষধি গাছ। ইকো পার্কের উদ্বোধনের পর সেখানে থাকবে পশু পাখি, মাছ, গাছ পালা, মিনি চিড়িয়াখানা, এবং শিশুদের বিনোদনের জন্য নানা ধরনের রাইটস।

জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, পর্যটন শিল্পের উন্নয়নে জেলার একমাত্র পর্যটন কেন্দ্র নীলসাগরে আমরা প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করে পরিবেশ বান্ধব কিছু রাইটস্ ইতিমধ্যে করেছি, কিছু চলমান রয়েছে। এখানে প্রতিবছর শীতে অতিথি পাখির সমাগম ঘটে। আমরা অতিথি পাখির পাশাপাশি স্থানীয় পাখির অভয় আশ্রম ঘোষণা করেছি। এখানে একটি মিনি চিড়িয়াখানা করারও পরিকল্পনা আছে। এই ইকো পার্কে পশু পাখি, মাছ, গাছ পালা সব কিছুই থাকবে পরিবেশ বান্ধব। পাশাপাশি এই নীলসাগরে প্রত্নতাত্ত্বিক জাদুঘরের কাজও চলমান রয়েছে।

বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী বলেন, নীলসাগর বাংলাদেশের একটি খুবই পরিচিত নাম। ইতিমধ্যে আমরা পর্যটন মন্ত্রণালয়ের বরাদ্দে নীলসাগরের উন্নয়ন কাজ শুরু করেছি। এই ইকো পার্কের মাধ্যমে আমরা পরিবেশ বান্ধব এবং প্রাকৃতিক পরিবেশে দর্শনার্থীদের বিনোদনের ব্যবস্থা করতে চাই। 



মন্তব্য