kalerkantho


১৪ তলা থেকে পড়ে দুই নির্মাণ শ্রমিক আহত

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:৫৭



১৪ তলা থেকে পড়ে দুই নির্মাণ শ্রমিক আহত

প্রতীকী ছবি

পাবনা ঈশ্বরদীস্থ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে নির্মাণ কাজে দায়িত্বরত বিদেশীদের বসবাসের জন্য নির্মাণাধীন গ্রিন সিটির ১৪ তলার ভবণ থেকে পড়ে দুই নির্মাণ শ্রমিক গুরুতর আহত হয়েছেন। আহতরা হলেন- কুড়িগ্রাম সদর উপজেলার ভেলাকুপা গ্রামের মোমেন আলী ছেলে আল আমিন ও একই গ্রামের সাহাবুদ্দিনের ছেলে সাজু। তারা নির্মাণ কোম্পানি পদ্মা অ্যাসোসিয়েট লিমিটেডের নির্মাণ শ্রমিক ছিল।

শ্রমিক ও গ্রিন সিটির একাধিক সূত্র মতে, গ্রিন সিটিতে এদেশিয় বেশ কয়েকটি কম্পানি দিনরাত কাজ করছে। কিন্তু শ্রমিদের নিরাপত্তার জন্য নিচে প্রতিরক্ষা জাল ব্যবহার করা হচ্ছে না। গায়ে নিরাপত্তা বেল্ট, হেলমেট, নিরাপত্তা জুতা, হ্যান্ড গোল্বস, প্রতিরক্ষা চশমা, ভেস্ট ব্যবহার করা হচ্ছে না। ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। ইতিমধ্যে ওপর থেকে পড়ে ৫ শ্রমিকের করুণ মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত আরো ৮ শ্রমিক। কিন্তু বারবার বলার পরও গ্রিন সিটির ২০ তলা ভবণের নির্মাণ কাজ করা এদেশীয় কম্পানিগুলো কর্ণপাত করছে না। 

শ্রমিকদের মৃত্যুর ঘটনায় বিদেশিরা বেশ চিন্তিত ও বিস্মৃত। মাঝে মাঝে গভীরভাবে বিদেশিরা ক্ষোভ প্রকাশ করলেও নির্মাণ কাজ করা এদেশীয় কম্পানি থেকে দুর্ঘটনা প্রতিরোধে তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না।

সূত্রগুলো আরও জানান, গুরুতর আহতাবস্থায় নির্মাণ শ্রমিকদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করা হয়। কিন্তু তাদের অবস্থা আশংকা জনক হওয়ায় সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।



মন্তব্য